Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মার্তিনেজের পরিকল্পনায় শুধুই রোনালদো

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পর্তুগালের ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় সাফল্য এনে দিয়েছিলেন বর্ষীয়ান কোচ ফার্নান্দো সান্তোস। ২০১৬ সালে ইউরো এবং ২০১৮/১৯ মৌসুমে নেশন্স লিগ জিতিয়ে নাম লিখিয়েছিলেন দেশটির সবচেয়ে সফল কোচের তালিকায়। তবে পর্তুগালের দ্বিতীয় সোনালী প্রজন্মকে ঠিকঠাক ম্যানেজ করতে পারছিলেন না তিনি। সবশেষ কাতার বিশ্বকাপে দারুণ দল নিয়েও কোয়ার্টার ফাইনালে মরোক্কোর বিপক্ষে হারার পরই কোচের পদ ছাড়েন সান্তোস। সবাইকে অবাক করে দিয়ে সেই চেয়ারে বসার দৌড়ে এগিয়ে ছিলেন রবার্তো মার্তিনেজ! অবশেষে সেই গুঞ্জন সত্য করে পরশু রাতে পর্তুগাল ফুটবল ফেডারেশন (এফপিএফ) এই স্প্যানিশ ম্যানেজারের কাঁধে তুলে দিলেন নেভিগেটরসদের দায়িত্ব। দায়িত্ব পেয়ে সদ্য সাবেক এই বেলজিয়াম কোচ জানালেন তিনি আনন্দিত এবং ভবিষ্যতে দল গঠনের পক্রিয়ায় তিনি দলের মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে আলোচনা করবেন।
মার্তিনেজকে সঙ্গে নিয়ে এফপিএফ সভাপতি ফার্নান্দো গোমেস সংবাদ সম্মেলন করে জানান জাতীয় দলের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত। কাতার বিশ্বকাপেএ গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়ে মার্তিনেজ ছেড়েছিলেন বেলজিয়ামের দায়িত্ব। নতুন ঠিকানায় এসে এই ৪৯ বছর বয়সী কোচ বলেন, ‘বিশ্বের মেধাবী দলগুলোর একটির প্রতিনিধিত্ব করতে পেরে আমি আনন্দিত। বুঝতে পারছি, আমাকে নিয়ে তাদের প্রত্যাশা অনেক বড়। কিন্তু আমি এটাও বুঝতে পারছি, পর্তুগাল ফুটবল ফেডারেশন বড় একটা সংস্থা। ঐক্যবদ্ধভাবে আমরা আমাদের লক্ষ্যগুলো অর্জন করব।’
এদিকে পর্তুগালের সবচেয়ে বড় তারকা রোনালদো বেশ কিছুদিন ধরে আছেন ফর্মহীনতায়। একমাস পরে আটত্রিশে পা দিতে যাওয়া এই ফরোয়ার্ড নাম লিখিয়েছেন সাউদী ক্লাব আল নাসেরে। তাহলে কি পর্তুগালের মেরুন জার্সিতে ৫ বারের ব্যালন ডি-অর জয়ীর ক্যারিয়ার ইতিমধ্যেই শেষ? এই প্রশ্নের উত্তরে মার্টিনেজ কিছুটা কূটনীতির আশ্রয় নিলেন, ‘গত বিশ্বকাপের পর্তুগাল দলে যে ২৬ জন ছিল, আমি তাদের সবার সঙ্গে যোগাযোগ করতে চাই। ক্রিশ্চিয়ানো ওই বিশ্বকাপ দলের তালিকায় থাকা একজন।’
উল্লেখ্য মার্তিনেজ ২০১৬ সালের আগস্টে বেলজিয়ামের সোনালী প্রজন্মের দায়িত্ব নেন। তবে বিগত সাড়ে ৬ বছরে তার নামের পাশে শিরোপার সংখ্যা শূন্য। তবে বেলজিয়ামকে ফিফা র‌্যাঙ্কিংয়ে শীর্ষে তোলা এবং ২০১৮ বিশ্বকাপে তৃতীয় স্থান এনে দেওয়ার কীর্তি আছে মার্তিনেজের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ