Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ডনবাসে ‘কৌশলগত অগ্রগতিতে’ সফল রুশ সেনা: ব্রিটেনের গোয়েন্দা রিপোর্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ৮:২২ পিএম

ব্রিটিশ প্রতিরক্ষা প্রধানরা মঙ্গলবার বলেছেন, ভ্লাদিমির পুতিনের বাহিনী পূর্ব ইউক্রেনের বেশিরভাগ শহরের নিয়ন্ত্রণ দখল করে নিয়েছে কারণ তারা ২০০ কিলোমিটার দীর্ঘ অব্যবহৃত লবণ খনি টানেলের উপরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চাইছে।

রিপোর্টে বলা হয়, রাশিয়ান সামরিক বাহিনী এবং পুতিনের ‘ব্যক্তিগত সেনাবাহিনী’ ওয়াগনার গ্রুপ, পূর্ব ডনবাস অঞ্চলের সোলেদারে ‘কৌশলগত অগ্রগতিতে’ সফল হয়েছে। তারা রিপোর্টে জোর দিয়ে বলেছে যে, পুতিনের বাহিনীর জন্য কৌশলগত গুরুত্বপূর্ণ বাখমুতের মূল শহরটি দখল করা কঠিন হবে কারণ ইউক্রেনীয় সৈন্যরা সেনারা সেখানে প্রতিরক্ষা জোরদার করেছে।

তার সর্বশেষ গোয়েন্দা আপডেটে, লন্ডনে প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গত চার দিনে, রাশিয়ান এবং ওয়াগনার বাহিনী সোলেদারের ছোট ডনবাস শহরে কৌশলগত অগ্রগতি করেছে এবং সম্ভবত বেশিরভাগ বসতির নিয়ন্ত্রণে রয়েছে। ‘সোলেদার বাখমুত থেকে ১০ কিমি (৬.২ মাইল) উত্তরে অবস্থিত, যেটি দখল করা সম্ভবত রাশিয়ার প্রধান তাৎক্ষণিক লক্ষ্য হতে চলেছে। ‘রাশিয়ার সোলেদার দখলের উদ্দেশ্য সম্ভবত উত্তর থেকে বাখমুতকে ঘিরে ফেলা এবং ইউক্রেনের যোগাযোগের লাইনগুলিকে ব্যাহত করার একটি প্রচেষ্টা।’

ব্রিফিংয়ে যোগ করা হয়েছে, ‘লড়াইয়ের অংশটি ২০০ কিলোমিটার দীর্ঘ (১২৪ মাইল) অব্যবহৃত লবণ খনির টানেলের প্রবেশপথের উপর দৃষ্টি নিবদ্ধ করেছে যা শহরের নীচ দিয়ে চলে গেছে। উভয় পক্ষই সম্ভবত উদ্বিগ্ন যে, এটি তাদের বাহিনীর পিছনে অনুপ্রবেশের জন্য ব্যবহার করা যেতে পারে। সূত্র: ইভনিং স্ট্যান্ডার্ড।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ