Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মাজানদারানে নয় মাসে ৯ কোটি মানুষের ভ্রমণ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ৬:৪৬ পিএম

চলতি ইরানি ক্যালেন্ডার বছর ১৪০১ (২১ মার্চ ২০২২ থেকে যা শুরু হয়েছে) সালের প্রথম নয় মাসে ইরানের উত্তরাঞ্চলীয় প্রদেশ মাজানদারান প্রায় ৯ কোটি পর্যটক আগমনের রেকর্ড করেছে। স্থানীয় একজন কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা মেহর নিউজ সোমবার রুহুল্লাহ সোলগিকে উদ্ধৃত করে বলেছে, এসব পর্যটকের আরও ভালভাবে পরিবেশন করার জন্য পর্যটন অবকাঠামো উন্নত করা দরকার।

তিনি বলেন, এটি স্থানীয়দের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং এই অঞ্চলে অর্থনৈতিক সমৃদ্ধির দিকে নিয়ে যেতে পারে।

সারা বছর ধরে মাজানদারান বন এবং সমুদ্রের মতো প্রাকৃতিক দর্শনীয় স্থানগুলির কারণে দেশের সব অংশ থেকে লক্ষ লক্ষ পর্যটক গ্রহণ করে।

সুউচ্চ আলবোর্জ পর্বতশ্রেণী এবং ক্যাস্পিয়ান সাগরের মধ্যে স্যান্ডউইচ করা, মাজানদারানের একটি সমৃদ্ধ ইতিহাস।

মাজানদারানে (তাবারেস্তান) খ্রিস্টপূর্ব প্রথম সহস্রাব্দের শুরুতে একটি প্রাথমিক সভ্যতা বিকাশ লাভ করে।

এর অনিরাপদ পূর্ব এবং দক্ষিণ-পূর্ব সীমানা ১৩ এবং ১৪ শতকে মঙ্গোল আক্রমণকারীরা দখল করে। ১৬৬৮ সালে কস্যাকস এই অঞ্চলে আক্রমণ করে। কিন্তু তাদের প্রতিহত করা হয়।

এলাকাটি ১৭২৩ সালে একটি চুক্তির মাধ্যমে রাশিয়ান সাম্রাজ্যের কাছে হস্তান্তর করা হয। কিন্তু রাশিয়ানরা তাদের দখলে কখনই নিরাপদ ছিল না। কাজার রাজবংশের অধীনে এলাকাটি ইরানে পুনরুদ্ধার করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ