Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিরল সাদা শকুন পাকড়াও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের কানপুর শহর থেকে একটি বিরল সাদা শকুনকে পাকড়াও করেছে স্থানীয় লোকজন। ভারতীয় মিডিয়া রিপোর্ট অনুসারে, দেশের বেশিরভাগ শকুন প্রজাতি বিলুপ্তির হুমকির সম্মুখীন। ৯০-এর দশক থেকে ভারতের শকুন জনসংখ্যা ৯৯ শতাংশেরও বেশি কমে গেছে। এমনই উদ্বেগজনক পরিস্থিতিতে কানপুরের কর্নালগঞ্জ এলাকার ঈদগাহ কবরস্থান থেকে বিরল হিমালয় গ্রিফন শকুনকে ধরে ফেলেছে স্থানীয় লোকজন।
এ ব্যাপারে স্থানীয় এক ব্যক্তি গণমাধ্যমকে জানান, প্রায় এক সপ্তাহ ধরে এই এলাকায় শকুনটি ছিল, আমরা ধরার চেষ্টা করেও সফল হইনি। অবশেষে নিচে নামলে আমরা ধরে ফেলি। তিনি বলেন, শকুনটিকে আটকের পরপরই বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।
ভারতের উত্তর প্রদেশ রাজ্য থেকে ধরা এ বিরল শকুনটির একটি সংবাদ সংস্থার টুইটারে শেয়ার করা ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে। ভিডিওতে কয়েকজনকে শকুনের ডানা ধরে ক্যামেরার জন্য ছড়িয়ে দিতে দেখা যায়। শকুনটির ডানার বিস্তার প্রায় পাঁচ ফুট বলে জানা গেছে। এছাড়া বিরল পাখিটি এক ঝলক দেখতে এবং এর সাথে ছবি তুলতে স্থানীয় বিপুল সংখ্যক মানুষ ভিড় জমান ভিডিওতে।
এটি উল্লেখ করা উচিত যে, বিপন্ন এ হিমালয় গ্রিফন শকুন বেশিরভাগ তিব্বত মালভূমিতে পাওয়া যায়। সূত্র : জং নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ