Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহিলার ব্যাগে জীবন্ত সাপ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

বিমানে ওঠার মুখে ব্যাগ তল্লাশির সময় চক্ষু কপালে। মহিলা যাত্রীর ব্যাগে মিলল জীবন্ত সাপ! মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ট্যাম্পা বিমানবন্দরের ঘটনায় চাঞ্চল্য। সূত্রের খবর, নিয়ম মেনেই সব যাত্রীর ব্যাগ তল্লাশি করা হচ্ছিল। তখনই এক মহিলা যাত্রীর ব্যাগ এক্স রে যন্ত্রে যেতেই চোখ কপালে ওঠে নিরাপত্তারক্ষীদের। ব্যাগের মধ্যে জুতো এবং ল্যাপটপের পাশে কুণ্ডলী পাকিয়ে শুয়ে ছিল সাপটি। এক্স রে যন্ত্রের মধ্যে সেটি স্পষ্টভাবে ফুটে ওঠে। ফ্লোরিডার ওই বিমানবন্দর সূত্রে খবর, ব্যাগের মধ্যে পাওয়া প্রায় ৪ ফুট লম্বা ওই সাপটি ‘বোয়া কনস্ট্রিক্টর’-র গোত্রের। প্রসঙ্গত, এ সাপ বিষধর নয়। তবে শিকারকে পেঁচিয়ে শ্বাসরোধ করে তাকে মেরে ফেলতে পারে এ সাপ। মহিলা যাত্রীর ব্যাগে মেলা সাপ সঙ্গে সঙ্গে বাজেয়াপ্ত করেন বিমান বন্দরের নিরাপত্তারক্ষীরা। তবে তাঁকে বিমানে ওঠান অনুমতি দেওয়া হয়েছিল।
গত বছরের ডিসেম্বরে ঘটে যাওয়া এ ঘটনা সম্প্রতি প্রকাশ্যে এনেছে ফ্লোরিডার বিমানবন্দর কর্তৃপক্ষ। ইনস্টাগ্রামে এক্স রে যন্ত্রের মধ্যে থাকা ব্যাগের ছবি পোস্ট করেছে বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা পরিবহন নিরাপত্তা কর্তৃপক্ষ বা টিএসএ। এর পরই নেটিজেনদের মধ্যে শোরগোল পড়ে যায়। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে পোস্ট করেন অনেকে। কর্মকর্তাদের দাবি, ব্যাগে সাপ মেলায় ওই মহিলা যাত্রীকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করা হয়। সূত্রের খবর, জিজ্ঞাসাবাদের সময় সাপটি তার পোষা বলে দাবি করেন ওই মহিলা যাত্রী। সাপটির নাম ‘বার্থোলোমিউ’ বলেও জানিয়েছেন তিনি। যদিও সাপটিকে নিয়ে তাঁকে বিমানে উঠতে দেননি নিরাপত্তারক্ষীরা।
কয়েকদিন আগেই এক খুনের আসামি বিমানবন্দরের শৌচাগার ব্যবহার করতে চাওয়ায় হুলুস্থূল পড়ে যায়। কিছুক্ষণের জন্য খালি করা হল গোটা চত্বর। আমেরিকার ইলিনয় রাজ্যের উইলার্ড বিমানবন্দরে ঘটে ওই ঘটনা। বিশ্ববিদ্যালয়ের চার চারজন শিক্ষার্থীকে খুনের অভিযোগের বায়ার্ন কোবেরগারকে গ্রেফতার করে মার্কিন পুলিশ। তাঁকে একটি বিমানকে করে অন্যত্র নিয়ে যাওয়া হচ্ছিল। মাঝে পথে জ্বালানি ভরার প্রয়োজন হওয়ায় ওই বিমানবন্দরে অবতরণ করে পুলিশের উড়ান। তখনই শৌচাগারে যেতে চান বায়ার্ন।
এক্ষেত্রে কোনো রকম ঝুঁকি নেননি পুলিশ কর্মকর্তারা। সঙ্গে সঙ্গে খালি করা হয় গোটা বিমানবন্দর। পরে বায়ার্নকে সেখানকার শৌচাগারে নিয়ে যান তারা। সেই ছবিও ইতিমধ্যেই প্রকাশ্যে এসেছে। সেখানে অন্তত তিনজন পুলিশ অফিসারকে আগ্নেয়াস্ত্র সহযোগে বায়ার্নের সঙ্গে থাকতে দেখা দিয়েছে। অভিযুক্তের পরনে ছিল লাল রঙের পোশাক। আর তার হাত বাঁধা ছিল সামনের দিকে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ