Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শতকোটি লাগলেও মেসিকেই চায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার, মিরপুর থেকে | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে ঢাকায় আনার চিন্তা ভাবনা করছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। এর জন্য বাংলাদেশের খরচ পড়বে প্রায় ৭৩ কোটি টাকা (৭ মিলিয়ন ডলার)। যদি আর্জেন্টিনাকে ঢাকায় আনা হয় তবে তাদের প্রতিপক্ষ মিলিয়ে এক কোটি ডলার বা ১০২ কোটি টাকার বেশি লাগতে পারে। গতকাল এ তথ্য জানান বাফুফের সভাপতি কাজী মো. সালাউদ্দিন।
সর্বশেষ ২০১১ সালের ৬ সেপ্টেম্বর ঢাকায় একটি প্রীতি ম্যাচ খেলেছিল আর্জেন্টিনা। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ওই প্রীতি ম্যাচে লিওনেল মেসিদের প্রতিপক্ষ ছিল নাইজেরিয়া। ১১ বছর পর ফের আর্জেন্টিনাকে ঢাকায় আনার প্রক্রিয়া যখন শুরু হয়েছে তখন তারা বিশ্ব চ্যাম্পিয়ন। সবকিছু ঠিক থাকলে আগামী জুন-জুলাইয়ের ফিফা উইন্ডোতে কাতার বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনাকে ঢাকায় আনার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। কাল বিকালে মতিঝিলস্থ বাফুফে ভবনে এক মিডিয়া ব্রিফিংয়ে সালাউদ্দিন বলেন, ‘আমরা আর্জেন্টিনাকে ঢাকায় আনার চেষ্টা করছি। এখনও জোরালো কিছু হয়নি। তবে চেষ্টা করতে তো দোষ নেই। আমার জানা মতে জুনের আগেই বঙ্গবন্ধু স্টেডিয়াম সংষ্কার কাজ শেষ হয়ে যাবে। এ নিয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। মার্চের ফিফা উইন্ডোতে সম্ভব নয়। তাই জুন-জুলাইয়ে আমরা চেষ্টা করবো মেসিদের আনার।’
আর্জেন্টিনাকে ঢাকায় আনার জোর চেষ্টা চললেও তাদের প্রতিপক্ষ কে হতে পারে তা এখনও ঠিক হয়নি। এ প্রসঙ্গে সালাউদ্দিন বলেন, ‘ঢাকায় আর্জেন্টিনার প্রতিপক্ষ কে থাকতে পারে তা এখনও চূড়ান্ত নয়। আর্জেন্টিনার ঢাকায় আসা চূড়ান্ত হওয়ার পর তাদের প্রতিপক্ষ ঠিক করা হবে।’ তিনি যোগ করেন,‘এছাড়া শুরুতে পিএসজিকে নিয়েও আমরা একটা চেষ্টা করেছি। কিন্তু সেখানে একটা সমস্যা আছে। পিএসজির সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হয়ে যাবে শিঘ্রই। মেসি পিএসজিতে না থাকলে এই ক্লাবকে এনে তো লাভ ােনই। তাই আর্জেন্টিনাকে আনার চেষ্টা করছি আমরা। তারা এখনও পজিটিভ।’ তবে আর্জেন্টিনাকে ঢাকায় আনতে অনেক অর্থের প্রয়োজন। পুরো প্রকল্পটি ব্যয়বহুল। এ নিয়ে সালাউদ্দিনের কথা, ‘আর্জেন্টিনাকে ঢাকায় আনা ব্যয়বহুল। কিন্তু আমাদের চেষ্টা করতে সমস্যা কোথায়? চেষ্টা করে দেখি ওদের আনতে পারি কিনা।’ এর আগে (২০১১ সালে) আর্জেন্টিনাকে আনতে প্রায় সাড়ে তিন মিলিয়ন ডলার খরচ হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ