Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চেলসির ‘হ্যারি’ হতে পারছেন না পটার

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

টমাস টুখেল কি এখন দূরে বসে হাসছেন? তাই হওয়ার কথা। এই জার্মান ম্যানেজার দুই বছরের কম সময়ের মাঝে চেলসিকে জিতিয়েছিলেন তিনটি বড় শিরোপা। বিশ্ব রাজনীতির মারপ্যাচে গত বছরের মাঝামাঝি লন্ডন নীলদের মালিকানা যায় টড বোহেলির হাতে। এই আমেরিকান ধনকুবের ক্লাবটির সর্বেসর্বা হওয়ার তিন মাসের মাথায় বিশ্বফুটবলকে অবাক করে দিয়ে ছাটাই করেন টুখেলকে। জার্মান কোচের দোষ ছিল মাত্র ৬ রাউন্ড শেষে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে থাকা। এরপরই জাদুর ছোঁয়ার আশায় বোহেয়লি ব্রাইটন থেকে নিয়ে আনেন ইংলিশ কোচ গ্রাহাম পটারকে। তবে বদলেনি ক্লাবের ভাগ্য। শেষ সাত ম্যাচের পাঁচটিতে হেরে গ্রাহাম জানিয়ে দিলেন তার হাতে নেই ‘হ্যারি পটারে’র জাদু বিদ্যা। পরশুরাতে ইতিহাদ স্টেডিয়ামে ম্যানচেস্টার সিটির বিপক্ষে এফএ কাপের ম্যাচে ৪-০ ব্যবধানে উড়ে গেল চেলসি। অর্থাৎ ৭২ ঘন্টার মধ্যে সিটিজেনদের বিপক্ষে দুইবার হারল চেলসি। ক্লাবটির এই দুরাবস্থার কারণে ছাঁটাই হওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছেন ম্যানেজার গ্রাহাম।
সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে গার্দিওলার দলের বিপক্ষে এই মৌসুমে তিনবার হারের তেতো স্বাদ পেল চেলসি। সবশেষ এফএকাপে রিয়াদ মাহারেজের জোড়া গোল ও ফিল ফোডেন এবং বিশ্বকাপজয়ী হুলিয়ান আলভারেজের একবার করে লক্ষ্যভেদে চার গোলের লজ্জায় ডুবল লন্ডনের জায়ান্টরা। অথচ ম্যাচটিতে খেলননি কেভিন ডি ব্রুইনা, আর্লিং হলান্ডদের মতো গুরুত্বপূর্ণ অনেক খেলোয়াড়। ম্যাচে যখন এই যা-তা অবস্থা চলছে তখন গ্যালারিতে চেলসি সমর্থকরা সাবেক কোচ টুখেলের নামে শ্লোগান দিয়েছেন। অর্থাৎ সমর্থকদেরও সমর্থন হারালেন পটার। তবে ইংলিশ এই কোচের দুঃসময়ে পাশে দাড়ালেন চারদিনের ব্যবধানে তাকে দুইবার হারানো সিটি বস গার্দিওলা। জানালেন আরও সময় দিতে হবে তাকে।
২০ মাসের মধ্যে তিনটি ট্রফি এনে দিয়েও চেলসি থেকে ছাঁটাই হতে হয়েছিল টমাস টুখেলকে। কারণ, দলবদলে ২৫ কোটি ৫০ লাখ পাউন্ড খরচ করেও প্রিমিয়ার লিগে তার দল ছিল ষষ্ঠ স্থানে। সে কারণে সেপ্টেম্বরে তাকে বিদায় করে কোচ করে আনা হয় গ্রাহাম পটারকে। তার কোচিংয়ে চেলসির কাটছে ঘোরতর দুঃসময়। সেই ১৯৯৮ সালের পর এই প্রথম লিগ কাপের চতুর্থ রাউন্ডে উঠতে ব্যর্থ চেলসি। চলতি মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগ বাদ দিলে গত দুই দশকের মধ্যে সবচেয়ে বাজে অবস্থানে এখন লন্ডনের ক্লাবটি। তবে চার দিনের মধ্যে তার দলকে দুইবার হারানো পেপ গার্দিওলা দাঁড়িয়েছেন পাশে, বলেছেন পটারের আরও সময় প্রয়োজন, ‘টড বোহেলিকে বলব, পটারকে আরও সময় দিতে। আমি জানি, বড় ক্লাবে ফল খুব গুরুত্বপূর্ণ। তবে তার সময় প্রয়োজন। দ্বিতীয়ার্ধে যে খেলাটা খেলেছে চেলসি, সেটাই পটার। ব্রাইটনে সে যেটা করেছে, সেটা অসাধারণ। কিন্তু আমাদের প্রথম মৌসুমে সময় লাগেই। বার্সেলোনায় প্রথম মৌসুমে আমার ছিল মেসি। আর সে ছিল বলেই আমার দুই মৌসুম লাগেনি।’
অন্যদিকে স্প্যানিশ লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে রিয়াল মাদ্রিদের হার বার্সেলোনাকে সুযোগ করে দিয়েছিল চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে পয়েন্ট টেবিলের পার্থক্যটা বাড়ানোর। সুযোগ পেয়ে তা দারুনভাবে কাজে লাগালো কাতালান জায়ান্টরা। পরশুরাতে লিগের ম্যাচে আটলেটিকো মাদ্রিদকে তাদেরই মাঠ মেট্রোপলিটনে গিয়ে ১-০ গোলে হারায়িছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। এই জয়ের ফলে বার্সা কাপ্তান সার্জিও বুসকেটস দারুণ তৃপ্তি অনুভব করছেন। রিয়ালের সঙ্গে যে তাদের ব্যবধান এখন তিন পয়েন্টের।
ম্যাচের ২২তম মিনিটে উসমান দেম্বেলির করা গোলটিই দুই দলের পার্থক্য গড়ে দেয়। ম্যাচের যোগ করা সময়ে দুই দলের ফুটবলার স্টেফান সাভিচ ও ফেরান তোরেস হাতাহাতিতে জড়ালে দুইজনকেই লাল কার্ড দেখান রেফারি। তবে এই সেই ঘতনা কোন প্রভাব ফেলিনি দুই দলের ফলাফলে। এই জয়ে ১৬ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বার্সেলোনা। ৩ পয়েন্ট কম নিয়ে রিয়াল আছে দ্বিতীয় স্থানে। এককভাবে লা-লিগার টেবিলে শীর্ষে পৌঁছে আনন্দে আটখানা বুসকেটস জানালেন, ‘রিয়াল মাদ্রিদের হারের পর এটা আমাদের জন্য সুযোগ ছিল এবং আমরা সেটা নিতে পেরেছি। ক্লিন শিট ধরে রাখতে পারাটা খুবই গুরুত্বপূর্ণ। প্রতিপক্ষের মাঠে ম্যাচ হলে সেটা আরও বেশি কঠিন। আমরা ভুগেছি, কিন্তু তিন পয়েন্টও পেয়েছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ