Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

শিশু পাচার প্রতিরোধে প্রয়োজন আঞ্চলিক সহযোগিতা ও সংহতি

সংবাদ সম্মেলনে বক্তাবৃন্দ

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সোস্যাল অ্যান্ড ইকোনমিক এনহেন্সমেন্ট প্রোগ্রাম (সিপ) আয়োজিত সংবাদ সম্মেলনে বলা হয়েছে, শিশু পাচার কোনো দেশের একক সমস্যা নয়। দক্ষিণ এশিয়ার দেশগুলোতে এই পাচারের ঘটনা প্রতিনিয়ত বাড়ছে। যা এখন দেশে দেশে উদ্বেগের কারণ। এই পাচার বন্ধে প্রয়োজন দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতা ও সংহতি। গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত এই সংবাদ সম্মেলনে ‘কমিউনিটি এবং নেটওয়ার্র্কিং সুদৃঢ়করণের মাধ্যমে শিশু পাচার প্রতিরোধ প্রকল্প’ আয়োজিত রিজিওনাল কনফারেন্সে শিশু পাচার প্রতিরোধে গৃহীত ‘ঢাকা ঘোষণা’ তুলে ধরা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উত্থাপন করেন ইনসিডিন বাংলাদেশের নির্বাহী পরিচালক এ কে এম মাসুদ আলী, সিপের নির্বাহী পরিচালক মো: ফজলুল হক চৌধুরী, বিএনডাব্লিউএলএর নির্বাহী পরিচালক অ্যাডভোকেট সালমা আলী, নারী মৈত্রীর ইমান আলী, সিপের পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের পরিচালক মো: জাহিদ হোসেন প্রমুখ।
সংবাদ সম্মেলনে ঢাকা ঘোষণায় গৃহীত সুপারিশমালা তুলে ধরে বলা হয়, সার্ক কনভেনশনে পাচারের সংজ্ঞার ব্যাপ্তি বাড়াতে হবে। যাতে পূর্ণাঙ্গভাবে সব ক্ষেত্রে মানব পাচারের মোকাবেলা করা যায়। দক্ষিণ এশিয়ার সকল রাষ্ট্রে পাচারবিরোধী জাতীয় কর্মপরিকল্পনার সাথে সামঞ্জস্যপূর্ণ আইন প্রণয়ন করতে হবে। লক্ষ্য অর্জনে দ্বিপাক্ষিক স¤পর্কোন্নয়নে বর্তমান আইনি ও আঞ্চলিক ব্যবস্থাপনার কাঠামো শক্তিশালী করতে হবে। একই সাথে শিশু পাচার প্রতিরোধ নেটওয়ার্কগুলোর মধ্যে আঞ্চলিক পর্যায়ে সমন্বিত কার্যক্রম শক্তিশালী করা জরুরি।
সংবাদ সম্মেলনে পাচার রোধে তথ্যপ্রযুক্তিকে কাজে লাগানোর আহ্বান জানিয়ে বলা হয়, তথ্যপ্রযুক্তি বিস্তারের সুবিধা নিয়ে আঞ্চলিক পর্যায়ে অনলাইন কো-অর্ডিনেশন এবং ভার্চুয়াল-নেটওয়ার্কিং শক্তিশালী করা এখন সময়ের দাবি। এ ক্ষেত্রে প্রতিরোধ কার্যক্রম টেকসই ও কার্যকরভাবে সমন্বয় করতে প্রকল্পভিত্তিক নেটওয়ার্কিং উদ্যোগগুলো জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে সাইভ্যাক এবং অ্যাটসেক যৌথভাবে কাজ করতে পারে। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ