Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০১ এএম

প্রত্যাখ্যান ন্যাটোর

ইনকিলাব ডেস্ক : ইউরোপের দেশ কসোভোতে সেনা মোতায়েনের জন্য সার্বিয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেছে পশ্চিমা সামরিক জোট ন্যাটো। রবিবার সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্ডার ভুসিক এ তথ্য জানিয়েছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম। আলেকসান্ডার ভুসিক জানান, কসোভোতে ন্যাটো মিশন, সার্ব এবং কসোভো কর্তৃপক্ষের মধ্যে সংঘর্ষের পর সেখানে এক হাজার পুলিশ ও সেনাসদস্য পাঠানোর অনুরোধ জানিয়েছে সার্বিয়া। তবে সেটি নাকচ করে দিয়েছে ন্যাটো। ২০০৮ সালে কসোভো থেকে স্বাধীনতা ঘোষণা করে সার্বিয়া। সার্বিয়ার একটি বেসরকারি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে আলেকসান্ডার ভুসিক বলেন, ন্যাটো বলছে তাদের মতে কসোভোতে সার্বিয়ান বাহিনীর কোনও প্রয়োজন নেই। রয়টার্স।


মুদ্রা বিনিময়
ইনকিলাব ডেস্ক : আর্জেন্টিনা সঙ্গে মুদ্রা বিনিময় চুক্তি সম্পন্ন করেছে চীন। রবিবার আর্জেন্টিনার কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জানিয়েছে। ক্রমক্ষয়িষ্ণু বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়াতে মরিয়া আর্জেন্টিনা। বাণিজ্য খরচ এবং ভবিষ্যতের ঋণ পরিশোধের জন্য রিজার্ভ পুনর্নির্মাণ করা দেশটির জন্য জরুরি হয়ে পড়েছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সঙ্গেও দেশটির একটি বড় ঋণ চুক্তির মূল লক্ষ্য হচ্ছে রিজার্ভ বাড়ানো। আর্জেন্টিনা এবং চীনের কেন্দ্রীয় ব্যাংকের প্রধানরা নিশ্চিত করেছেন যে, উভয় প্রতিষ্ঠানের মধ্যে মুদ্রার অদলবদলের চুক্তিটি সক্রিয় করা হয়েছে। আর্জেন্টিনার বাজারে চীনা মুদ্রা ইউয়ানের ব্যবহার আরও জোরালো করতে দুই দেশ প্রতিশ্রুতিবদ্ধ। রয়টার্স।


মেক্সিকোতে বাইডেন
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মেক্সিকোতে এসে পৌঁছেছেন। উত্তর আমেরিকার নেতাদের সম্মেলনে যোগ দিতে তিনি এখানে এসেছেন।বাইডেন বৈঠকে অভিবাসন সমস্যা ও মাদক পাচার নিয়ে কথা বলবেন বলে জানা গেছে। মার্কিন প্রেসিডেন্ট রোববার মেক্সিকোর রাজধানীর উত্তরাঞ্চলে নবনির্মিত আন্তর্জাতিক বিমানবন্দর ফেলিপ অ্যাঞ্জেলেসে এসে পৌঁছালে মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ অব্রাদর তাকে স্বাগত জানান। এ সময়ে বাইডেনকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়।প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি তার প্রথম মেক্সিকো সফর। সিএনএন।


পরিকল্পনা আলিবাবার
ইনকিলাব ডেস্ক : তুরস্কের ইস্তাম্বুল বিমানবন্দরে একটি লজিস্টিকস হাব গড়ে তুলতে চায় চীনা ই-কমার্স জায়ান্ট আলিবাবা। পাশাপাশি দেশটির রাজধানী আঙ্কারার কাছে একটি ডাটা সেন্টার স্থাপনের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। এ লক্ষ্যে আলিবাবা দেশটিতে ১০০ কোটি ডলারেরও বেশি বিনিয়োগ করবে। সংস্থাটির প্রেসিডেন্ট মাইকেল ইভান্সের বরাত দিয়ে তুরস্কের সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। ডেইলি সাবাহ।


যৌথ মহড়া
ইনকিলাব ডেস্ক : যৌথ বিমান মহড়া চালাবে রাশিয়া ও বেলারুশ। আগামী সপ্তাহে এই মহড়া অনুষ্ঠিত হবে। বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, আগামী ১৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত এই মহড়া অনুষ্ঠিত হবে। বিবৃতিতে বলা হয়েছে, বেলারুশের বিমান বাহিনী এবং সব বিমানঘাঁটি মহড়ায় যুক্ত থাকবে। এরইমধ্যে রাশিয়ার সংশ্লিষ্ট বিমান ইউনিটগুলো বেলারুশে পৌঁছেছে। এদিকে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার একতরফা যুদ্ধবিরতি শেষ হওয়ার পর এই সংঘাতে কিয়েভের বিরুদ্ধে বিজয় অর্জনের শপথ করেছে মস্কো। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রথম ডেপুটি চিফ অব স্টাফ সের্গেই কিরিয়েনকো মস্কোর এমন শপথের কথা জানিয়েছেন। তার ওই শপথের একদিনের মাথায় রবিবার ইউক্রেনের ক্রামাটর্স্ক শহরের দুটি ভবনে হামলা চালিয়ে ছয় শতাধিক ইউক্রেনীয় সেনাকে হত্যার দাবি করে রাশিয়া। আল-জাজিরা।


টুইটারে পরিবর্তন
ইনকিলাব ডেস্ক : সামাজিক মাধ্যম টুইটারে বর্তমানে ২৮০ ক্যারেক্টারের চেয়ে বড় টুইট করা যায় না। এবার এই নীতিতেই পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন ইলন মাস্ক। ফেব্রুয়ারির গোড়া থেকেই বড়সড় টুইট করা যাবে। শুধু তা-ই নয়, টুইটারের নীতি পরিবর্তন করতে এ ধরনের বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্যও জুড়বেন ইলন মাস্ক। রোববার টুইট করে তা-ই জানিয়েছেন মাইক্রো ব্লগিং সাইটটির এই সিইও। টুইটারের মালিকানা হাতে পাওয়ার পর গত নভেম্বরে মাস্ক জানিয়েছিলেন, নতুন বছরের গোড়া থেকেই এতে নেভিগেশনের সুবিধা পাওয়া যাবে। যার মাধ্যমে নতুন টুইট, কোন বিষয়টি সেই সময় ট্রেন্ডিং, এসব খুঁজে পাওয়া যাবে। এবার টুইটারের বহু প্রতীক্ষিত ইউজার ইন্টারফেস’ (ইউআই)-এ বদল আনতে চান মাস্ক। এনডিটিভি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ