Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনার লক্ষণগুলিতে পরিবর্তন ঘটেছে ওমিক্রন সংক্রমণে বাড়ছে পেশীপ্রদাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এই শীতে নতুন করে করোনা সংক্রমণের ঘটনা বেড়েছে এবং ব্যাপক পরিবর্তন ঘটেছে এর লক্ষণগুলোতে। বেশ কিছু গবেষণায় করোনাভাইরাসের একটি নতুন উপসর্গ চিহ্নিত করা হয়েছে, যা পূর্বের লক্ষণগুলো থেকে সম্পূর্ণ আলাদা। যেমন, নাক দিয়ে পানি পড়া, স্বাদ ও গন্ধ কমে যাওয়া, জ্বর এবং গলা ব্যথা ইত্যাদি। গন্ধ ও স্বাদ কমে যাওয়া, উচ্চ মাত্রায় জ্বর এবং শ্বাসকষ্টকে কোভিডের ‘সাধারণ’ লক্ষণ হিসাবে বিবেচনা করা হয়েছিল, যখন কোভিড-১৯ প্রথম আবিষ্কৃত হয়েছিল। কিন্তু এর ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার এবং ভ্যাকসিন নেয়ার মাত্রা বৃদ্ধির সাথে সাথে করোনার নতুন সংক্রমণ সম্পর্কিত লক্ষণগুলো পরিবর্তিত হয়েছে। অনেকেই এখন কাঁধ এবং পায়ে তীব্র ব্যথার অভিযোগ করছেন, যা ব্যাপকভাবে মায়ালজিয়া নামে পরিচিত।
মায়ালজিয়া মূলত এমন একটি অবস্থা যেখানে শরীরের পেশীগুলোতে প্রদাহ শুরু হয়। লোকেরা তাদের পেশী, বিশেষ করে শরীরে গাঁটগুলোতে ব্যথা অনুভব করে। মানব শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কতটা ভালোভাবে করোনা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে পারে, তার ওপর নির্ভর করে এ ব্যাথা তীব্র বা হালকা হতে পারে। সংক্রমিতরা প্রায়শই তাদের কাঁধ এবং পায়ে মায়ালজিয়া অনুভব করে। এটি ‘করোনা-সম্পর্কিত পেশী প্রদাহ’ নামেও পরিচিত। কেবল শরীরের নড়াচড়াতেই ব্যাথা এবং অস্বস্তি অনুভূত হয়, তা নয়, বরং বিশ্রামে থাকাকালীনও এটি অনুভূত হতে পারে। মায়ালজিয়াতে দীর্ঘমেয়াদী এবং স্বল্পমেয়াদী উভয় ধরনের ব্যাথা হতে পারে। কোভিডের মূল লক্ষণগুলোর ওপর নজরদারি করা ‘দ্য জো কোভিড স্টাডি’র সর্বশেষ প্রতিবেদন অনুসারে, যদি কেউ কোভিড-১৯-এর ওমিক্রন ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়, তাহলে সেই ব্যক্তিকে কমপক্ষে তিন থেকে চার দিনের জন্য মায়ালজিয়াতে ভুগতে হবে, যে সময়টিতে তাকে করোনা সংক্রমণ পরীক্ষার পরামর্শ দেওয়া হয়েছে। সূত্র : ফোর স্টেট হোমপেজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ