Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোনালদো-জর্জিনার জন্য বিবাহআইন বদলাচ্ছে সউদী?

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ক্রিশ্চিয়ানো রোনালদো সউদী আরবে পা রাখার পর বিশ্বের নানা প্রান্তের সংবাদমাধ্যমে একটি খবর ফলাও করে প্রচার করা হয়- সউদী আরবের একটি আইন ভেঙেছেন পর্তুগিজ তারকা আর তার প্রেমিকা জর্জিনা রদ্রিগেজ। দুজনে এক ছাদের নিচে থাকলেও যে এখনো বিয়ে করেননি। আর সউদী আরবের নিয়ম অনুযায়ী বিয়ে না করে কোনো পুরুষ আর নারী এক ঘরে বাস করতে পারবেন না। কিন্তু রোনালদো আর জর্জিনার ক্ষেত্রে উপায় কী! স্পেন থেকে ইতালি, সেখান থেকে ইংল্যান্ড- সেই কবে থেকেই তো তারা একসঙ্গে থাকছেন। দুজনের সন্তানসন্ততিও আছে। তাদেরই-বা কী হবে- এমন সব প্রশ্ন উড়তে থাকে ফুটবল বিশ্বে। অবশেষে খবর এসেছে, রোনালদো আর জর্জিনা বিয়ে না করেও সউদী আরবে একসঙ্গে থাকতে পারবেন। দেশটির আইনপ্রণেতারা বিষয়টি দেখেও না দেখার ভান করবেন বলে খবর ছেপেছে স্পেনের সংবাদ সংস্থা ইএফই।
স্পেনের সংবাদ সংস্থাটি এ নিয়ে সউদী আরবের দুজন আইনজীবীর সঙ্গে কথা বলেছে। তাঁদের বক্তব্য থেকে একটা বিষয় পরিষ্কার- রোনালদোর ও জর্জিনার সুবিধার জন্য দেশটির প্রশাসন বিয়ের আইনে কিছুটা পরিবর্তন আনছে। একজন আইনজীবী ইএফইকে বলেছেন, রোনালদো ও জর্জিনার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে বলে মনে হয় না। এরপর তিনি যোগ করেছেন, ‘যদিও আমাদের আইনে বিয়ে করা ছাড়া নারী ও পুরুষের একসঙ্গে থাকাটা নিষিদ্ধ, কিন্তু এমন বিষয় এখন কর্তৃপক্ষ এড়িয়ে যাওয়ার চেষ্টা করবে। তবে হ্যাঁ, আইন তখনই প্রয়োগ করা হবে, যখন কোনো অপরাধ বা সমস্যা হবে।’ আরেক আইনজীবী বিষয়টি দেখছেন অন্যভাবে, ‘সউদী আরব কর্তৃপক্ষ বিদেশিদের ক্ষেত্রে এখন আর এ বিষয়ে হস্তক্ষেপ করে না। তবে বিয়ে না করলে নারী-পুরুষের একসঙ্গে থাকায় নিষেধাজ্ঞার আইন এখনো বহাল।’
এদিকে, রোনালদোর জন্য আরেকটি ঝামেলায় পড়েছে তার ক্লাব নাসরও। সউদী আরবের সংবাদমাধ্যম আল রিয়াদের সংবাদ অনুযায়ী, সিআর সেভেনের চুক্তি স্বাক্ষর করতে ভিনসেন্ট আবুবকরের সঙ্গে চুক্তি বাতিল করেছে আল নাসর। কারণটা কোটা জটিলতা। সউদী আরবে একটি ক্লাব সর্বোচ্চ আটজন বিদেশি ফুটবলার খেলাতে পারে। রোনালদো নাম লেখানোর আগেই আল নাসরে আটজন বিদেশি ফুটবলার ছিলেন। রোনালদো ছিলেন দলটির নবম বিদেশি। তাই একজনকে বাদ দিতেই হতো আল নাসরকে। শেষ পর্যন্ত রোনালদোকে নিবন্ধন করতে ছাঁটাই করা হয়েছে আবুবকরকে। এর আগে ২০২১ সালের ৮ জুন তিন বছরের চুক্তি বছরপ্রতি ৬০ লাখ ইউরোতে বেসিকতাস থেকে আল নাসরে যোগ দেন আবুবকর। তবে এ ক্যামেরুনের ফরোয়ার্ডের আলোচনা চলছে ম্যানচেস্টার ইউনাইটেডের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ