Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কোক স্টুডিও বাংলার কনসার্টসহ যা ছিল ঢাকা লিট ফেস্টের শেষ দিনে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ৮:৪৬ পিএম

হাড়কাঁপানো শীত উপেক্ষা করেই আনন্দ-উল্লাসে মুখরিত ছিল ঢাকা লিট ফেস্টের তৃতীয় দিন শনিবার (৭ জানুয়ারি)। নানান সেশন, চলচ্চিত্র প্রদর্শনী, আলোচনা ও সংগীত পরিবেশনের মাধ্যমে শেষ হয়েছে তৃতীয় দিনের আয়োজন। রবিবার (৮ জানুয়ারি) ঢাকা লিট ফেস্টের দশম আয়োজনের চতুর্থ ও শেষ দিন। এদিন বিশেষ চমক ছিল কোক স্টুডিও বাংলার কনসার্ট। রবিবার (৮ জানুয়ারি) সকাল সাড়ে ৯টায় কীর্তনের মাধ্যমে শুরু হয়েছে শেষ দিনের আয়োজন।

সকাল ১০টায় ভবিষ্যতের বিজ্ঞান, ইংরেজি বাংলা সাহিত্যের ধাঁধা নিয়ে আলোচনা। এছাড়া ছিল শিশুদের নিয়ে আয়োজন। সকাল সোয়া ১১টায় নোবেল বিজয়ী সাহিত্যিক আব্দুলরাজাক গুনরাহ মুখোমুখি হন অ্যালেক্সান্দ্রা প্রিংগেলের। বিশ্বায়নের কালে ভবিষ্যতের কবিতা কেমন হবে, তা নিয়ে আলোচনা করেন গৌতম গুহ রায়, সঙ্গে আশরাফ জুয়েল ও মোহাম্মদ নুরুল হুদা। একই সময়ে শিশুদের বেড়ে ওঠা নিয়ে আলোচনা করেন শৈশবের পরিচালক ফারহানা মান্নান।

দুপুর সাড়ে ১২টায় ‘পুরুষত্ব বনাম পুরুষতন্ত্র’ বিষয়ে আলাপ করেন অভিনয় শিল্পী ইরেশ জাকের, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহিন সুলতান, ব্র্যাক জেন্ডার, জাস্টিজ ও ডাইভারসিটি প্রোগ্রামের পরিচালক নবনিতা চৌধুরী, অভিনয় শিল্পী আজমেরী হক বাঁধন, তাকবীর হুদা ও আইনজীবী তাসাফফি হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অভিনেত্রী বন্যা মির্জা।

‘ভুল তথ্যের যুগে স্বাস্থ্য’ নিয়ে আলোচনা করেন রেসা লুইস এবং বিজ্ঞানী সেঁজুতি সাহা। ‘কোন বই পড়তে হবে! – এটি নির্ধারণ করবে কে?’ এ নিয়ে আলোচনা করেন দুপুর পৌনে ২টায়। একই সময়ে ছিল ক্ষুদ্রনৃগোষ্ঠীদের সাহিত্য ও সংস্কৃতি নিয়ে আলোচনা। খাবার বিষয়ে আলোচনা করেন রান্না বিষয়ক বই লেখক ও শেফ ভ্যালেন্টাইন ওয়ারনার, তার সঙ্গে ছিল ঢাকা লিট ফেস্টের পরিচালক আহসান আকবার। বিকাল সাড়ে ৫টায় নৃত্য পরিবেশনার মাধ্যমে পর্দা নামে ঢাকা লিট ফেস্টের দশম আয়োজনের। এরপর চমক হিসেবে কোক স্টুডিও বাংলার কনসার্ট। এতে অংশ নেন অনিমেষ রায়, পান্থ কানাই, ঋতুরাজ, নন্দিতা, সুনিধি নায়েক, রুবায়াত রেহমান এবং বগা তালেব।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ