Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহাকাশে ভেঙে পড়বে নাসার স্যাটেলাইট! পৃথিবীতে কেমন প্রভাব পড়বে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ৮:০৮ পিএম

অবশেষে অবসর নিচ্ছে ৩৮ বছরের স্যাটেলাইট। এবার নাসার এই স্যাটেলাইট মহাকাশ থেকে খসে পড়তে চলেছে। শুক্রবার নাসা জানায়, কারও ওপর ভেঙে পড়ার আশঙ্কা খুবই কম। নাসার তথ্য অনুযায়ী, ৫,৪০০-পাউন্ডের এই (২,৪৫০-কিলোগ্রাম) উপগ্রহের অধিকাংশই মহাকাশ থেকে পড়ার সময় পুড়ে যাবে। তবে কিছু টুকরো বেঁচে থাকতে পারে।

মহাকাশ সংস্থা মতে প্রায় ১ থেকে ৯,৪০০ টি টুকরো পড়ার ফলে একটা আঘাতের আশঙ্কা তৈরি করেছে। প্রতিরক্ষা বিভাগের মতে, বিজ্ঞান স্যাটেলাইট রোববার রাতে আসবে এবং তা আসতে প্রায় ১৭ ঘন্টা লাগবে বলে আশা করা হচ্ছে। তবে, ক্যালিফোর্নিয়ার অ্যারোস্পেস কর্পোরেশন সোমবার সকালে স্যাটেলাইটের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। যা আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং উত্তর ও দক্ষিণ আমেরিকার পশ্চিমাঞ্চলের উপর দিয়ে অতিক্রম করতে প্রায় ১৩ ঘন্টা সময় নেবে।

আর্থ রেডিয়েশন বাজেট স্যাটেলাইট, যা ইআরবিএস নামে পরিচিত। যা ১৯৮৪ সালে স্পেস শাটল চ্যালেঞ্জার উৎক্ষেপণ করা হয়। যদিও এর প্রত্যাশিত জীবনকাল দু বছর ধরে নেওয়া হয়েছে। স্যাটেলাইট ওজনস্তর এবং অন্যান্য বায়ুমণ্ডলীয় পরিমাপে ২০০৫ সাল পর্যন্ত চলবে। তারপরেই অবসর নেওয়ার নেবে। স্যাটেলাইটের কাড সূর্য থেকে পৃথিবী কীভাবে শক্তি শোষণ করে এবং বিকিরণ করে তা দেখা।

আমেরিকার প্রথম মহিলা যিনি মহাকাশে গিয়েছেন তিনি স্যালি রাইড। তিনি মহাকাশযানের রোবট আর্ম ব্যবহার করে স্যাটেলাইটকে অরবিটে ছাড়েন। সেই একই মিশনে একজন মার্কিন মহিলা ক্যাথরিন সুলিভান প্রথম স্পেসওয়াকও করেছিলেন। এই প্রথম দুজন মহিলা নভোচারী একসঙ্গে মহাকাশে গেলেন। সূত্র: স্পেসডটকম।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ