Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চরমে মূল্যবৃদ্ধি, বেহাল দশা পাকিস্তানের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ৭:৪০ পিএম

এবার ভোজ্য তেল ও ঘিয়ের জোগানেও ঘাটতি পাকিস্তানে! মূল্যবৃদ্ধি আকাশ ছুঁয়েছে আগেই। এমন পরিস্থিতিতে সে দেশের সরকার উপযুক্ত পদক্ষেপ না নিলে পবিত্র রমজান মাসের আগে অন্যান্য খাদ্যদ্রব্যের দামও বাড়বে হুড়মুড়িয়ে, দাবি ওয়াকিবহাল মহলের।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, সে দেশে পাম তেল, সয়াবিনের তেল ও সানফ্লাওয়ার তেলের জোগানে ঘাটনি দেখা দিয়েছে। মিলছে না রান্নার তেলও। ব্যবসায়ীদের কাছে মজুত তেলভাণ্ডারেও টান পড়বে শীঘ্রই। অথচ সে দেশের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের তালিকায় নাম রয়েছে এই তিন তেলের। তারপরেও চাহিদামতো জোগানে ঘাটতি দেখা গিয়েছে। যার জেরে শাহবাজ শরিফের সরকারের ভূমিকা ঘিরে প্রশ্ন উঠতে শুরু করেছে।

পাকিস্তানের বনস্পতি প্রস্তুতকারক অ্য়াসোসিয়েশন- সাধারণ সম্পাদক উমর ইসলাম খান জানিয়েছেন, ইতিমধ্যে পাম তেলের দাম বেড়েছে অনেকটাই। ১ মাউন্ড (পাকিস্তানে ওজন মাপার একক। ১ মাউন্ড= ৩৭ কেজি) পাম তেলের দাম ১৩ হাজার রুপি থেকে বেড়ে হয়েছে ১৪ হাজার রুপি। স্বাভাবিকভাবেই ঘি ও অন্যান্য ভোজ্য তেলের দামও বাড়বে। ইতিমধ্যে অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্য়ের দাম বেড়েছে ২৫ থেকে ৫২ শতাংশ। সবমিলিয়ে পাকিস্তানের আমজনতার অবস্থা শোচনীয়। পরিস্থিতি সামলানোর আপ্রাণ চেষ্টা চালাচ্ছে শেহবাজ শরিফের সরকার।

আর্থিক সংকটে জেরবার পাকিস্তান। মুদ্রাস্ফীতির কবলে পড়ে সাধারণ মানুষের পরিস্থিতি শোচনীয়। তাদের অসহায়তা কোন পর্যায়ে পৌঁছেছে তা নতুন করে ফুটে উঠতে দেখা গিয়েছিল এক ভাইরাল হওয়া ভিডিওতে। সেখানে দেখা যাচ্ছে প্লাস্টিক ব্যাগে ভরে রান্নার গ্যাস বিক্রি হচ্ছে পাকিস্তানে! যা দেখে শিহরিত নেটিজেনরা।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, প্রকাণ্ড সব ব্যাগে ভরে রান্নার গ্যাস নিয়ে যাচ্ছেন মানুষ। দাবি, গ্যাস পাইপলাইন নেটওয়ার্কের কাছাকাছি অবস্থিত দোকান থেকে ওই গ্যাস বিক্রি করা হচ্ছে। মানুষ রান্নাঘরে ছোট ইলেকট্রিক সাকশন পাম্পের সাহায্যে ওই গ্যাস ব্যবহার করছে। সূত্র: ডন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ