Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগানিস্তানের পাশে চীন, উদ্বেগ বাড়ছে ভারতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১:৩৯ পিএম

আফগানিস্তানে ২০২১ সালের আগস্টে ক্ষমতা দখলে নেয় তালেবান কর্তৃপক্ষ। এরপর থেকে আন্তর্জাতিক আঙিনায় ‘পাত্তা’ পেতে মরিয়া হয় তালেবান। তবে তাতে জোটেনি স্বীকৃতি। আসেনি আন্তর্জাতিক বিনিয়োগও। কিন্তু এবার আফগানদের পাশে দাঁড়িয়েছে চীন।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, আমু দরিয়া অববাহিকায় তেল উত্তোলনের জন্য চীনের এক সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষের। এর ফলে কাবুলের অর্থনীতি চাঙ্গা হতে পারে বলে অনুমান করা হচ্ছে। এই খবরে উদ্বেগ বেড়েছে ভারতের।

চুক্তি স্বাক্ষরের সময় আফগানিস্তানের উপ-প্রধানমন্ত্রী (অর্থনীতি) মোল্লা আবদুল গনি বরাদরের পাশেই দেখা যায় চীনা রাষ্ট্রদূত ওয়াং ওয়াইকে। তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, প্রথম তিন বছরে ৫৪০ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। সব মিলিয়ে ন্যূনতম ১ হাজার থেকে ২০ হাজার টন তেল নিষ্কাষণ করার পরিকল্পনা করা হয়েছে।

এই চুক্তিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে আফগান কূটনীতিকরা। আফগানিস্তানের আর্থিক অবস্থা দীর্ঘদিন ধরেই নুয়ে পড়েছে। কার্যতই ধুঁকতে থাকা অর্থনীতিকে অক্সিজেন দেবে এই চুক্তি সেই আশাতেই বুক বাঁধছে কাবুলিওয়ালার দেশ।

 



 

Show all comments
  • Alhamdulillah ৮ জানুয়ারি, ২০২৩, ৫:১৩ পিএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ