Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

সূর্যের তাপে পুড়ল লঙ্কানরা,দাপুটে জয়ে সিরিজ ভারতের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১২:৪১ এএম
গত এক-দেড় বছরে সংক্ষিপ্ত সংস্করণে সূর্যকুমার যাদবের উত্থান রীতিমতো রূপকথাকেও হার মানায়। এক সময় এই মারকুটে ব্যাটসম্যান ভারতীয় দলে শুধুমাত্র সিনিয়র কেউ ইনজুরিতে পড়লে কিংবা দ্বিতীয় সারির দলেই জায়গা পেতেন। তবে সাম্প্রতিক সময়ে রঙিন পোশাকে অবিশ্বাস্য ধারাবাহিকতা আর ভীতি জাগানিয়া গতিতে রান তুলেছেন তাতে এই মুহূর্তে সূর্যকুমার যাদবকে ভারতীয় দলের সব থেকে বড় তারকা বললে ভুল হবেনা। রোহিত শর্মা, কে এল রাহুল বিরাট কোহলিদের তারকাদের পাশ কাটিয়ে সূর্যকুমার নিজেকে নিয়ে এসেছেন প্রাদপ্রদীপের আলোয়।
 
ধারবাহিক পারফরম্যন্সে ইতিমধ্যে পেয়েছেন ছোট সংস্করণের র‍্যাংকিংয়ে এক নম্বর ব্যাটসম্যানের স্বীকৃতি। গতকাল শ্রীলংকার বিপক্ষে আরো একবার নিজের জাত চেনালেন এই তারকা।রাজকোটের কনকনে শীতে ব্যাট হাতে উত্তাপ ছড়ালেন সূর্যকুমার।আর সেই উত্তাপে পুড়ে ছাই শ্রীলংকা।
 
 সিরিজ নির্ধারণী ম্যাচে তার ঝড়ো ১১২ রানের ইংনিসে কল্যাণে  প্রথমে ব্যাট করতে নামা ভারত ২২৯ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায় লঙ্কানদের সামনে। জবাব দিতে নেমে বিশাল রানের চাপে ভেঙে পড়ে শ্রীলংকা। ২০ বল বাকি থাকতেই সবকটি উইকেট হারিয়ে  তুলতে পারে কেবল ১৩৭ রান।ফলে ৯১ রানের বিশাল জয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ এর ব্যবধানে নিজেদের করে নিল ভারত।
 
সিরিজ নির্ধারণী ম্যাচের টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন ভারতীয় দলের ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া। ভারতীয় ব্যাটসম্যানরা শুরু থেকেই সেই সিদ্ধান্তের যথার্থতা প্রমাণ করতে ব্যস্ত হয়ে পড়েন। ওপেনিংয়ে নামা ইসান কিষানকে অল্পতে ফেরালেও খুব বেশি সুবিধা করতে পারেনি শ্রীলংকা। তিন নম্বরে নামা রাহুল ত্রিপাটির ১৬ বলে ঝড়ো ৩৫ এ পাওয়ার প্লেতেই অর্ধশত ছাড়ায় ভারতের দলীয় স্কোর।
 
তবে আসল ঝড়ের কবলে তখনো পড়েননি লংকান বোলাররা।চার নম্বরে নামা সূর্যকুমার প্রথম বল থেকেই চালাতে থাকেন ব্যাট।লঙ্কানদের সব বোলারকে সমানে পিটিয়ে শতরান পূরণ কেবল করেন ৪৫ বলে।১১২ রানে অপরাজিত থেকে ইনিংস শেষ করেন তিনি। তাঁর ইনিংস সাজানো ৯টি ছক্কা এবং ৭টি চার দিয়ে।  টি-টোয়েন্টি ক্রিকেটে এটি তার তৃতীয় শতক।সূর্যকুমারের সেঞ্চুরির পাশাপাশি শেষদিকে আকসার প্যাটেলের ৯ বলে অপরাজিত ২১ রানের ক্যামিওতে রানের পাহাড় গড়ে ভারত।
 
বিশাল এ রান তাড়ায় কুসল মেন্ডিস ও পাথুম নিসানকা শুরুটা করেন ঠিকাটাক।  প্রথম ৪ ওভারে দুজন তুলে ফেলেন ৩৭ রান। কিন্তু পরের তিন ওভারে দুই ওপেনারের পাশাপাশি বিদায় নেন আভিশকা ফার্নান্দোও।
 
সেই ধারায় নিয়মিতই উইকেট হারায় লঙ্কানরা। দাসুন শানাকার ১৭ বলে ২৩ রানের ইনিংসে পরাজয়ের ব্যবধানই কমে শুধু। ইনিংস সর্বোচ্চ রানও ২৩, শানাকা ও মেন্ডিসের।২০ রানে ৩ উইকেট নিয়ে ভারতের সফলতম বোলার আর্শদিপ সিং। পান্ডিয়া, উমরান মালিক ও যুজবেন্দ্র চেহেলের প্রাপ্তি ২টি করে।
 
 
 
 
 
 
 


 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ