Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পনের মন্ত্রীসহ ঋষি সুনাক আসন হারানোর ঝুঁকিতে

আগামী সাধারণ নির্বাচন নিয়ে নতুন জরিপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ঋষি সুনাক এবং তার মন্ত্রিসভার ১৫ জন সদস্য একটি সাধারণ নির্বাচনে তাদের আসন হারানোর ঝুঁকিতে রয়েছে বলে দ্য ইন্ডিপেনডেন্টের সাথে শেয়ার করা জরিপ দেখায়। প্রধানমন্ত্রী, ডেপুটি পিএম ডমিনিক রাব এবং স্বাস্থ্যমন্ত্রী স্টিভ বার্কলেসহ সিনিয়র টোরি ব্যক্তিত্ব সকলেই ২০২৪ সালে প্রত্যাশিত নির্বাচনে পরাজয়ের ঝুঁকিতে রয়েছে। একচেটিয়া আসন বিশ্লেষণে এ তথ্য পাওয়া গেছে।
ব্রিটেনে সেরার জন্য ফোকালডেটা পোলিং অনুসারে পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লিভারলি, প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস, বাণিজ্যমন্ত্রী গ্রান্ট শ্যাপস, কমন্স নেতা পেনি মর্ডান্ট এবং পরিবেশমন্ত্রী থেরেসি কফিও তাদের আসন হারাতে পারেন।
জরিপ অনুসারে, ২০২৪ সালের নির্বাচনের পরে মাত্র পাঁচজন ক্যাবিনেট মন্ত্রী, জেরেমি হান্ট, সুয়েলা ব্র্যাভারম্যান, মাইকেল গোভ, নাদিম জাওয়াই এবং কেমি ব্যাডেনোচ টিকে থাকবেন। বর্তমান মন্ত্রিসভার অন্য সব টোরি এমপিরা লেবারদের কাছে তাদের আসন হারানোর ঝুঁকিতে রয়েছে- মি. রাব ছাড়া, যিনি এশার এবং ওয়ালটনের লিবারেল ডেমোক্র্যাটদের কাছে হেরে যাবেন এবং স্কটিশ সেক্রেটারি অ্যালিস্টার জ্যাক, ডামফ্রিজে এসএনপির কাছে পরাজয়ের কারণে এবং গ্যালোওয়ে।
১০টি গুরুত্বপূর্ণ ‘বেলওয়েদার’ আসনে দ্য ইন্ডিপেনডেন্টের সাথে শেয়ার করা নতুন বিশ্লেষণ - যারা সাম্প্রতিক দশকগুলোতে বিজয়ী দলের সাথে ধারাবাহিকভাবে ভোট দিয়েছেন - দেখায় যে, লেবার ১০টি আনের সবকটি নিতে চলেছে।
ইউরোপীয় ইউনিয়নের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের জন্য প্রচারণা চালানো অভ্যন্তরীণ গোষ্ঠী বেস্ট ফর ব্রিটেনের প্রধান নির্বাহী নাওমি স্মিথ বলেছেন, ‘সুনাকের মন্ত্রিসভা নিশ্চিহ্ন হওয়ার চেয়ে কম কিছুর যোগ্য নয়’।
‘কিন্তু দোদুল্যমান ভোটাররা তাদের একটি লাইফলাইন ছুঁড়ে দিতে পারে এবং তাই কেয়ার স্টারমারকে অবশ্যই কিছু গ্রহণ করতে হবে না এবং ব্রেক্সিটে অপ্রয়োজনীয় লাল রেখা আঁকার মাধ্যমে লেবার সমর্থনকে বিচ্ছিন্ন করা এড়াতে হবে’।
মিস স্মিথ বলেছেন, অনিশ্চিত ভোটারদের উচ্চ অনুপাত এখনও টোরিদের নির্বাচনকে একটি ঘনিষ্ঠ আহ্বান করার সুযোগ দেয়। ঋষি সুনাকের পার্টির জন্য ভয়ানক ভোটাভুটি সত্ত্বেও, বেস্ট ফর ব্রিটেনের বিশ্লেষণে দেখা গেছে, টোরিদের ওপর লেবারদের বিশাল নেতৃত্ব পূর্বের চিন্তার চেয়ে আরো ভঙ্গুর হতে পারে। সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ