Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

পাইলট নিহত
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশে একটি প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়েছে। এই ঘটনায় বিমানটি পাইলট নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও এক পাইলট। একটি মন্দিরের গম্বুজে ধাক্কা খেয়ে বিমানটি বিধ্বস্ত হয় বলে জানিয়েছে । সংবাদমাধ্যমটি জানিয়েছে, বিমানটি একটি বেসরকারি কোম্পানির ছিল। এটি মধ্যপ্রদেশের রেওয়া জেলার ডুমরি গ্রামের একটি মন্দিরের গম্বুজের সাথে সংঘর্ষের পরে বিধ্বস্ত হয়। জি নিউজ।


প্রস্রাবকারী গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : ভারতের টাটা গ্রুপের মালিকানাধীন এয়ার ইন্ডিয়ার এয়ারলাইনসের বিমানে এক বৃদ্ধার গায়ে প্রস্রাব করা সেই ব্যক্তিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। শনিবার বেঙ্গালুরু থেকে শংকর মিশ্র নামের ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সহযাত্রীর গায়ে প্রস্রাব করার খবর সামনে আসতেই পালিয়ে বেড়াচ্ছিলেন মুম্বাইয়ের বাসিন্দা শংকর। কিন্তু শেষ পর্যন্ত রক্ষা পাননি তিনি। এনডিটিভি।


ছাঁটাইয়ের পথে
ইনকিলাব ডেস্ক : বিশ্বের অন্যতম বড় ফাস্ট ফুড রেস্টুরেন্ট ম্যাকডোনাল্ড’স বছরের শুরুতেই বড় ধরনের কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটি তাদের সাংগঠনিক কাঠামো নতুন করে সাজাতে চলেছে। সম্প্রতি ম্যাকডোনাল্ড’স প্রধান ক্রিস কেম্পজিনস্কিগ কর্মীদের এ নিয়ে সতর্ক করেছেন। কর্মীদের উদ্দেশে পাঠানো এক চিঠিতে তিনি বলেন, আমরা একই ধরনের সমস্যা বারবার সমাধানের চেষ্টা করছি। তবে সবসময় আইডিয়াগুলো শেয়ার করা যায় না।তিনি বলেন, আসলে এপ্রিল মাসের মধ্যে করপোরেট কর্মীদের চাকরির বিষয়টি পুন:বিবেচনা করা হবে। যদিও এ ধরনের আলোচনা তার কাছে বেশ কঠিনই। বিবিসি।


দুই উপপ্রধানমন্ত্রী
ইনকিলাব ডেস্ক : ভিয়েতনামের দুজন উপপ্রধানমন্ত্রীকে বরখাস্ত করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তাদের বরখাস্তের পক্ষে ভোট দিয়েছে দেশটির আইনসভা ন্যাশনাল অ্যাসেমব্লি। এ দুজনকে দুর্নীতিবিরোধী অভিযানের অংশ হিসেবে বরখাস্ত করা হয়েছে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। বরখাস্ত হওয়া দুজন উপপ্রধানমন্ত্রী হলেন- ফাম বিন মিন ও ভু ডুক ড্যাম। তবে তাদের গ্রেফতার করা হয়নি। এএফপি।


নেপালে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : নেপালের পশ্চিমাঞ্চলীয় জেলা পালপায় যাত্রীবাহী বাস খাদে পড়ে ছয় নারীযাত্রী নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ১৮ জন। পালপার সালঝান্দি-ধরপাতান সড়কে ঘটেছে এ দুর্ঘটনা। নিহতরা হলেন- নির্মলা ঘিমিরে (৩৬) ও তার ১১ বছর বয়সী মেয়ে সুরমায়া, খিম কুমারী রানা (৫৪), দান কুমারী ক্ষাত্রী (২১), বীণা পাণ্ডে (২১) এবং রীনা দেবী চাহারা (৩০)। নেপালের প্রধানমন্ত্রী পুষ্প কমল দাহাল এ দুর্ঘটনায় হতাহতদের প্রতি শোক জানিয়েছেন। রয়টার্স।


দাবি ইরানের
ইনকিলাব ডেস্ক : ইরানের কেন্দ্রীয় ব্যাংকে সাইবার হামলা নস্যাতের দাবি করেছে দেশটির কর্তৃপক্ষ। শুক্রবার ইরানের টেলিযোগাযোগ অবকাঠামো কোম্পানির তরফে এমন দাবি করা হয়েছে। গত সেপ্টেম্বরে ২২ বছরের কুর্দি নারী মাহসা আমিনির মৃত্যুর পর ইরানজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ একপর্যায়ে সরকারবিরোধী আন্দোলনে রূপ নেয়। যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ও বিক্ষোভকারীদের প্রতি সমর্থনের কথা জানায়। এক পর্যায়ে বৈশ্বিক হ্যাকিং গ্রুপগুলোও বিক্ষোভকারীদের সমর্থনে দেশটির বিভিন্ন প্রতিষ্ঠান ও কর্মকর্তাদের ওপর সাইবার হামলা শুরু করে। রয়টার্স।


ক্রেডিট কার্ডে
ইনকিলাব ডেস্ক : নিত্যদিনের খরচ মেটাতে যুক্তরাষ্ট্রে ক্রেডিট কার্ডের ওপর নির্ভরশীলতা বেড়েছে। ডিসেম্বরে দেশটিতে ক্রেডিট কার্ড ব্যবহারের সংখ্যা দেখলেই তা স্পষ্ট হয়। উচ্চ মূল্যস্ফীতির কারণে সেখানের পরিবারগুলোর ওপর চাপ বেড়েছে। কারণ নিয়মিত আয় দিয়ে চাহিদা মেটানো সম্ভব হচ্ছে না। যুক্তরাষ্ট্রের হাউজহোল্ড প্লাস সার্ভের প্রকাশিত নতুন তথ্যে দেখা গেছে, ডিসেম্বরে ব্যয় মেটাতে ৩৫ শতাংশের বেশি পরিবার ক্রেডিট কার্ড ব্যবহার করেছে, যা নভেম্বরের ৩২ শতাংশের চেয়ে বেশি। ২০২১ সালের এপ্রিলে এই হার ছিল মাত্র ২১ শতাংশ। ব্লুমবার্গ।


মার্কিন নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : ইরানের বিরুদ্ধে আবারও নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন সরকার। এবার দেশটির ড্রোন নির্মাণকারী একট প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওই নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন যুদ্ধে ব্যবহার করার জন্য ইরান রাশিয়াকে ড্রোন সরবরাহ করেছে- এমন অভিযোগ তুলে এ নিষেধাজ্ঞা দিল বাইডেন প্রশাসন। মার্কিন অর্থ মন্ত্রণালয় শুক্রবার ইরানের ড্রোন নির্মাণকারী প্রতিষ্ঠান কুদস এভিয়েশন ইন্ড্রাস্ট্রিজের ছয় নির্বাহী ও বোর্ড সদস্যের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করে। ওই মন্ত্রণালয়ের দাবি, কুদস এভিয়েশন ইন্ড্রাস্ট্রিজ একটি ইরানি প্রতিরক্ষা শিল্প প্রতিষ্ঠান যা মূলত ড্রোন নির্মাণের কাজে নিয়োজিত। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ