Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

খাজার ডাবল সেঞ্চুরির আক্ষেপ-ড্রয়ের পথে সিডনি টেস্ট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ৫:০৪ পিএম

দক্ষিণ আফ্রিকা ও স্বাগতিক অস্ট্রেলিয়ার মধ্যকার সিরিজের তৃতীয় সিডনি টেস্ট ড্রয়ের পথে। শনিবার চতুর্থ দিনের খেলা শেষে প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ করেছে ৬ উইকেটে ১৪৯ রান। এর আগে অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ইনিংসে ৪৭৫ রানে ইনিংস ঘোষণা করে। চতুর্থ দিনের খেলা শেষে অস্ট্রেলিয়া এগিয়ে আছে ৩২৬ রানে।

তবে দুই দল নিজেদের প্রথম ইনংসের খেলা শেষ করতে পারেনি চতুর্থ দিনেও। ফলে কাল রোববার ড্রয়ের মধ্য দিয়েই শেষ হবে এই টেস্ট। বৃষ্টিতে খারাব আবহাওয়ার কারণেই খেলতে চার দিন ঠিক ভাবে খেলা হয়নি। তাই নিশ্চিত ড্রয়ের শেষ হওয়ার পথে সিডনি টেস্ট।

তবে এই টেস্টে অস্ট্রেলিয়ার ওসমান খাজা অনন্য এক ইতিহাসের স্বাক্ষী হয়েছেন। আউট হয়ে অল্পের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়ার আক্ষেপে পুড়েছেন অনেকে। আউট না হয়েও খুব কাছে গিয়ে আক্ষেপে পুড়তে হয়েছে খুব কম লোককে। সঙ্গীর অভাবে ১৯০ পার হয়ে ডাবল সেঞ্চুরি করতে না পারার ঘটনা যেমন তিনটি, আবার কোন ব্যাটসম্যান ১৯০ পার হয়ে যাওয়ার পর দলের ইনিংস ঘোষণার ঘটনাও ইতিহাসে ঘটল মাত্র তৃতীয়বার।

এবার এই দুর্ভাগাদের দলে নাম উঠল অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজার। যেখানে আগে থেকে ছিলেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ফ্র্যাঙ্ক ওরেল ও ভারতের কিংবদন্তি শচিন টেন্ডুলকার। শচিন ও ওরেলের নিজ দলের অধিনায়কদের দোষারোপ করার যুক্তি ছিল। খাওয়াজার সেটা থাকছে না। তাকে ডাবল সেঞ্চুরি পাওয়াতে প্যাট কামিন্স তো যথেষ্ট চেষ্টাই করেছিলেন। প্রকৃতি অমন বেরসিক হলে কি আর করা!

শনিবার খাওয়াজাকে ১৯৫ রানে রেখেই ৪৭৫ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনি টেস্টে দ্বিতীয় দিন শেষে ছিল এই পুঁজিই। তৃতীয় দিনে খেলা হয়নি এক বলও। দিন শেষে খাওয়াজা জানিয়েছিলেন এই রানে ইনিংস ঘোষণা হলে সেটা তার জন্য হবে নির্মম ব্যাপার।

খাওয়াজার আক্ষেপের পর ম্যাচে কিছুটা রোমাঞ্চ তৈরি করেছে অস্ট্রেলিয়া। একশো রানের ভেতর দক্ষিণ আফ্রিকার চার উইকেট তুলে নেয় তারা। দিনশেষে প্রোটিয়াদের সংগ্রহ ৬ উইকেটে ১৪৯ রান। যদিও আর কেবল একদিন বাকি থাকায় এই টেস্টে ফল বের করা ভীষণ কঠিন হবে অজিদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ