Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পদায়নসহ ৬ দফা দাবিতে স্যানিটারি ইন্সপেক্টরদের স্মারকলিপি

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২২শ’ ডিপ্লোমাধারী জনবলকে স্যানিটারি ইন্সপেক্টর হিসেবে নিয়োগ দেয়াসহ ছয় দফা দাবিতে খাদ্যমন্ত্রী ও জাতীয় খাদ্য ব্যবস্থাপনা উপদেষ্টা পরিষদের সভাপতি এবং বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের (বিএফএসএ) চেয়ারম্যানকে স্মারকলিপি দিয়েছে স্যানিটারি ইন্সপেক্টরশিপ ওয়েলফেয়ার এসোসিয়েশন। গতকাল মহাখালীতে স্বাস্থ্য অধিদপ্তরের সামনে সভা শেষে এসোসিয়েশনের একটি প্রতিনিধি দল মন্ত্রী ও চেয়ারম্যান বরাবরে স্মারকলিপি দেয়।
স্মারকলিপিতে ইন্সপেক্টরশিপ ওয়েলফেয়ার এসোসিয়েশন দাবি জানিয়েছে, খাদ্যে ভেজাল নিয়ন্ত্রণ, রোগ-প্রতিরোধ কার্যক্রমে গণসচেতনতা তৈরি ও খাদ্য-স্বাস্থ্য-পরিবেশ উন্নয়নেরও। তাদের দাবি, খাদ্য-স্বাস্থ্য ও স্বাস্থ্যসম্মত পরিবেশ উন্নয়নে একমাত্র দক্ষ জনবল স্যানিটারি ইন্সপেক্টরশিপ ডিপ্লোমা ডিগ্রিধারীরা। ১৮৬৪ সাল থেকেই সনদধারী স্যানিটারি ইন্সপেক্টররা খাদ্যে ভেজাল নিয়ন্ত্রণে কাজ করে আসছেন। ১৯৭৪ সালে বঙ্গবন্ধুর সরকার খাদ্যভেজাল নিয়ন্ত্রণ কাজে জনবল বাড়ানোর পরিকল্পনা করেন। কিন্তু ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যার পর এই কাজের জনবল ১৯৭৩ সালে যা ছিল (৫৫৬ জন স্যানিটারি ইন্সপেক্টর) তাই থেকে যায়। স্মারকলিপিতে আরও বলা হয়, খাদ্যে ভেজাল প্রতিরোধে ২০১৩ সালে নিরাপদ খাদ্য আইন করা হয়। কিন্তু স্যানিটারী ইন্সপেক্টরদের মধ্যে ২২শ’ প্রশিক্ষিত জনবল থাকলেও তাদেরকে রহস্যজনক কারণে ‘নিরাপদ খাদ্য পরিদর্শক’ হিসেবে পদায়ন করা হচ্ছে না। তারা অবিলম্বে এই জনবলকে পদায়নের দাবি জানান।
স্মারকলিপি প্রদানের আগে সংগঠনের সভাপতি এ এফ জুনেদ আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সংগঠনের প্রধান উপদেষ্টা স্বাস্থ্য প্রযুক্তিবিদ এম. খছরু চৌধুরী, সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান, সহ-সভাতি মোমেনুর রহমান খান, নারায়ন রায়, জাকির হোসেন, নিতাই চন্দ্রপাল, সুরেশ চাকমা, জাহাহাঙ্গীর আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ