Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চলতি বছরে নতুন আরও ১৫ লাখ লোক প্রবাসে যাবে : সিলেটে প্রবাসী কল্যান মন্ত্রী

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ৬:৪১ পিএম

সিলেট-৪ আসনের এমপি ও প্রবাসী কল্যান ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, চলতি বছরে নতুন আরও প্রায় ১৫ লাখ লোকে প্রবাসে পাঠানোর পরিকল্পনা গ্রহন করেছে সরকার। এছাড়া নিয়মিত লোক যাচ্ছে মালয়েশিয়াতে। লোক যাওয়া শুরু হয়েছে রোমানিয়াতেও। এছাড়া গ্রিসের সাথে নতুন করে চুক্তি করেছে সরকার। আগামী দু’এক বছরের মধ্যে শ্রমিক সংকট দেখা দিবে চীন সহ আরও কয়েকটি দেশের। এই সুযোগ কাজে লাগাতে প্রস্তুত রয়েছে সরকার।
আজ শুক্রবার (০৬ জানুয়ারি) দুপুরে সিলেটে শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের ডিপ্লোমা প্রকৌশলী সমিতির সিলেট, চট্টগ্রাম ও কুমিল্লা বিভাগীয় সম্মেলন প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি। প্রবাসীকল্যান মন্ত্রী আরও বলেন, নির্দিষ্ট কাজে চুক্তিবদ্ধ হয়ে অনেকে বিদেশে গেলেও সেখানে পৌঁছে কাজ ছেড়ে দেয় অনেক প্রবাসী। এক দেশ থেকে আরেক দেশে চলে যায়। এতে বদনাম হয় দেশের। অপরদিকে, বিদেশে যাওয়ার আগে সে দেশের ভাষা শিক্ষা ও সংশ্লিষ্ট কাজে দক্ষ হয়ে যাওয়া উচিত। এতে বেশি টাকা বেতনও পাওয়া যায়।
এছাড়া প্রবাসীদের পাঠানো রেমিটেন্স প্রসঙ্গে মন্ত্রী বলেন, ২০১৮-১৯ অথর্ বছরে ১৬ বিলিয়ন ডলার, ২০১৯-২০ অর্থ বছরে ১৮ বিলিয়ন ডলার, ২০২০-২১ অর্থ বছরে ২৪ বিলিয়ন ডলার ও ২০২১-২২ অর্থ বছরে ২২ বিলিয়ন ডলার রেমিটেন্স এসেছে দেশে। চলতি বছরের জুনের মধ্যে অর্থাৎ ২০২২-২৩ অর্থবছরেও রেমিটেন্সের পরিমাণ পৌঁছাবে ২২ বিলিয়ন ডলার, বলে আশাবাদ ব্যক্ত করেন প্রবাসী কল্যানমন্ত্রী।
২০২০-২১ অর্থ বছর থেকে ২০২১-২২ অর্থ বছরে রেমিটেন্স কমে যাওয়া প্রসঙ্গে ইমরান আহমদ এমপি বলেন, ওই সময় করোনার কারণে সবকিছু গুটিয়ে দেশে ফিরে এসেছিলেন অনেকে প্রবাসী। যে কারণে পরিমাণ বেড়েছিল রেমিটেন্সেরও। এখন আবারও বিভিন্ন দেশে তাদের পুরনো কর্মস্থলে ফিরে যাচ্ছেন প্রবাসীরা। তারা গিয়ে রেমিটেন্স পাঠানো শুরু করলে ঠিক হয়ে যাবে সবকিছু। আগামী জুন মাসের মধ্যে রেমিটেন্স আগের বছরের সম পরিমাণ অর্থাৎ ২২ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে আশাবাদী মন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাসী কল্যাণ মন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ