Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

দয়া নয়, কর্ম চাই; বাঁচার মতো বাঁচতে চাই দাবিতে যুব অধিকার পরিষদের সমাবেশ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ৪:২২ পিএম

চাহিদাভিত্তিক শিক্ষা ব্যবস্থা প্রণয়নসহ ৭ দফা দাবিতে যুব সমাবেশ শুরু করেছে বাংলাদেশ যুব অধিকার পরিষদ। শুক্রবার (৬ জানুয়ারি) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‌‘দয়া নয়, কর্ম চাই; বাঁচার মতো বাঁচতে চাই' শীর্ষক যুব সমাবেশ থেকে এসব দাবি জানায় সংগঠনটি।

যুব অধিকার পরিষদের অন্যান্য দাবিগুলো হচ্ছে, কর্মসংস্থানকে মৌলিক অধিকার হিসেবে স্বীকৃতি দিতে হবে ও প্রতি বছর অন্তত ২৫ লাখ কর্মসংস্থান তৈরি করতে হবে; আবেদন ফি, ঘুষ, প্রভাবশালীর সুপারিশ, জামানত, বয়সসীমা মুক্ত চাকরির ব্যবস্থা করা; ইউনিয়নভিত্তিক প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে স্থানীয় উৎপাদন উপযোগী জনশক্তি তৈরি করা; শিক্ষা বা প্রশিক্ষণ সার্টিফিকেট জামানতে সুদবিহীন ঋণ প্রদান করতে হবে; শিক্ষিত প্রতিবন্ধীদের যোগ্যতা অনুসারে শতভাগ চাকরির ব্যবস্থা করতে হবে এবং জনশক্তি রপ্তানির ক্ষেত্রে সরকারিভাবে প্রশিক্ষণ, প্রশিক্ষিতদের রাষ্ট্রীয় অর্থায়নে বিদেশে প্রেরণ ও বিদেশ প্রেরণে সকল স্তরে গুরুত্বপূর্ণ নাগরিক (ভিআইপি) হিসেবে স্বীকৃতি দিতে হবে।

বাংলাদেশ যুব অধিকার পরিষদের সভাপতি মন্জুর মোরশেদের সভাপতিত্বে যুব সমাবেশ উপস্থিত আছেন সংগঠনটির নেতাকর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ