Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘কথা রাখেননি মোদি’, মঞ্চে সমালোচনা করতেই থামানো হল পদ্মশ্রী প্রাপককে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১:৩৫ পিএম

তিনি পদ্মশ্রী প্রাপক। ‘ভারতের বীজমাতা’ বলে চেনেন অনেকেই। বৃহস্পতিবার সেই রাহিবাই পোপেরের বক্তব্য আচমকাই থামিয়ে দেয়া হল মহিলা সায়েন্স কংগ্রেসের উদ্বোধনী অনুষ্ঠানে। তার ‘অপরাধ’ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি-সহ রাজনৈতিক নেতাদের সমালোচনা করেছিলেন তিনি।

নাগপুরে ১০৮তম ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের অংশ হিসাবে উইমেন্স সায়েন্স কংগ্রেস এবং ফার্মার্স কংগ্রেস অনুষ্ঠিত হচ্ছে। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসাবে আমন্ত্রিত ছিলেন পোপেরে। যিনি প্রথাগত চাষের পদ্ধতি নিয়ে দীর্ঘদিন লড়াই করে চলেছেন। গড়ে তুলেছেন দেশীয় বীজের বিশাল সম্ভার। তার জ্ঞান ও অন্তর্দৃষ্টির জন্য অত্যন্ত সম্মান করেন কৃষিবিজ্ঞানী থেকে শুরু করে পণ্ডিতরা।

এদিনের অনুষ্ঠানে মিনিট ২০ বক্তব্য রাখার পর হঠাৎ তfকে বক্তৃতা থামিয়ে দিতে বলা হয়। কারণ, তার দাবি ছিল, রাষ্ট্রপতি ভবনে পদ্মশ্রী নিতে গিয়ে আহমেদনগর জেলায় তর কোম্ভলনে গ্রামের দুরবস্থার কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছিলেন তিনি। তার গ্রামে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছিলেন প্রধানমন্ত্রী। দেহাতি মারাঠিতে এদিন তিনি সাফ জানান, কথা রাখেননি প্রধানমন্ত্রী। গ্রামের হালও বদলায়নি। সেখানে এখনও রাস্তাঘাট তৈরি হয়নি। পানি তুলতে গ্রামের মেয়েদের তিন কিলোমিটার দূরে যেতে হয়। যে মুহূর্তে তিনি প্রধানমন্ত্রী এবং প্রাক্তন রাজস্বমন্ত্রী বিজেপির চন্দ্রকান্ত দাদা পাটিলের নাম করেন ও একের পর এক চাহিদার কথা বলেন, সঙ্গে সঙ্গে তাকে থামতে বলেন মহিলা বিজ্ঞান কংগ্রেসের আহ্বায়ক কল্পনা পান্ডে।

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির স্ত্রী কাঞ্চন গড়করি, ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের সভাপতি বিজয়শ্রী সাক্সেনা এবং উপাচার্য এস আর চৌধুরি সেই সময় মঞ্চে বসেছিলেন। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের তরফে পরে যোগাযোগ করার চেষ্টা হলেও পান্ডে বা পোপেরে কেউই ফোন ধরেননি বলে জানা গিয়েছে। সূত্র: টাইমস নাউ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ