Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

এশিয়া কাপেও একই গ্রুপে ভারত-পাকিস্তান!

বাংলাদেশের সঙ্গী শ্রীলঙ্কা-আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

এখনও চূড়ান্ত হয়নি কোন দেশে হবে এশিয়া কাপের আসর। গ-গোলটা বাধিয়েছে নাকউঁচু ভারত। অফিশিয়ালি আসন্ন এশিয়া কাপের আয়োজন পাকিস্তান। তবে পাকিস্তানে যেয়ে খেলতে ভারতের ঘোর আপত্তি। এ নিয়ে দু’দেশ বেশ ক’বারই পাল্টা-পাল্টি হুমকি-ধামকির খবর সংবাদমাধ্যমে এসেছে বেশ জোরেশোরে। তবে এসিসি তাদের কাজটি ঠিকই করে ফেলেছে। সেপ্টেম্বরে হতে যাওয়া এশিয়া কাপে ভারত-পাকিস্তানের একই গ্রুপে পড়ার বিষয়টি গতকাল ঘোষণা করেছেন এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রেসিডেন্ট জয় শাহ। ভারত ও পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে থাকবে কোয়ালিফাইং এক দল। বাংলাদেশের গ্রুপে আছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ৫০ ওভারের টুর্নামেন্টটিতে বাছাইপর্ব ছাড়া মোট ম্যাচ হবে ১৩টি। এর মধ্যে ছয়টি লিগ ম্যাচ আর ছয়টি সুপার ফোরের ম্যাচ। সুপার ফোরের শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। সবকিছু ঠিক হয়ে গেলেও এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি, টুর্নামেন্টটি কোন দেশে অনুষ্ঠিত হবে।
আইসিসি বা এসিসির টুর্নামেন্টগুলোয় এ যেন নিয়মিত একটি চিত্র হয়ে দাঁড়িয়েছে- একেকটি টুর্নামেন্ট আসবে আর ভারত-পাকিস্তান একই গ্রুপে পড়বে। ২০১৯ বিশ্বকাপের প্রথম রাউন্ডে সবাই সবার বিপক্ষে খেলেছে বলে ভারত-পাকিস্তানের এমনিতেই দেখা হয়েছে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম রাউন্ডেও একই গ্রুপে পড়েছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল। এরপর গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বেও দেখা হয়েছে ভারত-পাকিস্তানের। এক গ্রুপে ছিল টি-টোয়েন্টি সংস্করণে গত বছরের এশিয়া কাপেও। এ বছরের এশিয়া কাপেও সেটাই হচ্ছে।
আইসিসি আগেই জানিয়ে দিয়েছিল, টুর্নামেন্টটি হবে পাকিস্তানে। কিন্তু এসিসি পাকিস্তানের বদলে অন্য আয়োজক চেয়ে আইসিসির কাছে আবেদন করেছে। এর অবশ্য কারণও আছে। ভারত আগেই ঘোষণা দিয়েছিল, এশিয়া কাপ পাকিস্তানে হলে তারা সেখানে দল পাঠাবে না। এ বছর ওয়ানডে বিশ্বকাপ হওয়ার কথা ভারতে। শেষ পর্যন্ত এশিয়া কাপ যদি পাকিস্তানে হয় আর ভারত অংশ না নেয়, তাহলে ভারতে বিশ্বকাপে পাকিস্তান দল পাঠাবে কি না, তা নিয়েও সংশয় তৈরি হওয়াটা স্বাভাবিক।
দুই দেশের রাজনৈতিক বৈরিতার প্রভাব ক্রিকেটের মাঠে পড়েছে অনেক বছর হয়েছে। ২০১২ সালের পর থেকে এ দুই দলের মধ্যে আর দ্বিপক্ষীয় সিরিজ হয়নি। এখন দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সাক্ষাৎ হয় শুধু আইসিসি বা এসিসির টুর্নামেন্টেই। গত বছরের এশিয়া কাপ টি-টোয়েন্টিতে ভারত-পাকিস্তান দুটি রোমাঞ্চকর ম্যাচ উপহার দিয়েছিল। লিগ পর্বে রোমাঞ্চকর ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছিল ভারত। আর সুপার ফোরে শেষ ওভারে গড়ানো ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারায় পাকিস্তান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ