Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাপোলির পা ফসকানোর রাতে বার্সার কষ্টার্জিত জয়

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

পরশুরাতে ম্যাচের অধিকাংশ সময় চোখে চোখে রেখে লড়াই করলো ক্রিমোনেসে। এমনকি ঘরের মাঠে তারা বিরতির আগেই পেল দুটি গোল, কিন্তু বিধিবাম! বাতিল হল দুটি গোলই। তবে বুক চেতিয়ে লড়াই করা দলটি ম্যাচের অন্তিম মুহুর্তে হার মানে জুভেন্টাসের বিপক্ষে। ইতালিয়ান সিরি-আ’তে তুরিনের বুড়িদের কষ্টার্জিত জয় এনে দেন আরকাদিউস মিলিক। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের ফ্রি-কিকের গোলে ক্রিমোনেসেকে ১-০ ব্যবধানে হারিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলে রেকর্ড ৩৪ সিরি-আ জয়ী ক্লাবটি।
ম্যাচশেষে জুভেন্টাসের কোচ মাক্সিমিলিয়ানো আল্লেগ্রি জানান,‘আমরা জানতাম এই ম্যাচে জটিল হবে, কেননা ক্রিমোনেসে প্রতিপক্ষকে ভীষণ তাড়িয়ে বেড়ায় এবং ধারাবাহিকভাবে চাপ দিতে থাকে। তারা খুবই জমাট এবং শারীরিক শক্তিনির্ভরও। এ কারণে জয়ের জন্য আমার ছেলেদের প্রশংসা প্রাপ্য।’ স্বস্তির জয়ে ৩৪ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছে তুরিনের বুড়িরা।
অন্যদিকে লিগে টানা ১১ ম্যাচ জয় নিয়ে উড়তে থাকা এবং মৌসুমের শুরু থেকে অপরাজিত থাকা নাপোলিকে অবশেষে মাটিতে টেনে নামাল ইন্টার মিলান। দাপুটে পারফরম্যান্সের ডানায় ভর করে রীতিমতো বাকিদল গুলোর জন্য হুমকি হয়ে উঠেছিল নাপোলসের ক্লাবটি। পরশু এডিন জেকোর গোলে সেই নাপোলির ছুটে চলা থামাল ইন্টার। কোচ লুসিয়ানো স্পালেত্তির দল ইউরোপের শীর্ষ পাঁচ লিগে একমাত্র দল হিসেবে অপরাজিত ছিল এতোদিন। ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য থাকে। বিরতির ১১ মিনিট পর ম্যাচ নির্ধারণী গোলটি করেন জেকো।
ম্যাচশেষে নাপোলি বস স্পালেত্তি প্রতিপক্ষের প্রশংসা করে বলেন, ‘ইন্টার দারুণ দল, তারা যখন খেলে তখন মনে হয় মাঠটা বিশাল। একই সঙ্গে তারা জানে কখন কিভাবে নিচে নেমে ডিফেন্স নির্ভুল রাখতে হয়। তারা শারিরীকভাবে ও কৌশলগতভাবে অসাধারণ।’ নাপোলির দারুণ পথচলা হারের হতাশায় থামলেও ১৬ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে ঠিকই সিরি আ’র শীর্ষে আছে স্কাই ব্লুরা। দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে আছে তারা। রাফায়েল লিয়াও ও সান্দ্রো তোনালির গোলে সবশেষ ম্যাচে সালেরনিতানাকে ২-১ গোলে হারায় মিলান। তাদের চেয়ে এক পয়েন্ট কম নিয়ে চতুর্থ স্থানে আছে নাপোলিকে হারানো ইন্টার।
এদিকে স্প্যানিশ জায়ান্ট বার্সালোনা চ্যাম্পিয়নস লিগ থেকে ইতিমধ্যেই ছিটকে গিয়ে ইউরোপাতে ঠায় পেয়েছে, তবে পরশু রাতে সম্ভাবনা জেগেছিল কোপা দেল রে থেকেই ছিটকে পড়ার। সেই শঙ্কাও ম্যাচের একপর্যায়ে বাস্তব হওয়া থেকে খুব বেশি দূরে ছিল না। তবে আনসু ফাতির ১০৩ মিনিটের গোলে বার্সা যেন প্রাণে পানি ফিরে পেয়েছে। বার্সালোনা ইউরোপ ও বিশ্বফুটবলে বিশাল এক নাম, সেই তুলনায় ইন্টারসিটিকে কেই বা চেনে? অথচ পরশুরাতে ঘরোয়া কাপের লড়াইয়ে সেই বার্সাকেই কাঁপিয়ে দিল অখ্যাত ক্লাবটি। বলা যায়, কোনোরকমের ৪-৩ ব্যবধানের এক জয় নিয়ে শেষ ষোলোর টিকিট নিশ্চিত করেছে কাতালান ক্লাবটি।
এদিন বার্সাকে পরীক্ষায় ফেলেছিল সোলদেভিয়া পুইগ নামের তরুণ। বার্সার শক্তিশালী স্কোয়াডের বিপক্ষে চোখে চোখ রেখে লড়াই করে হ্যাটট্রিক করেছেন ২১ বছর বয়সী এই মিডফিল্ডার। মজার ব্যাপার, এই ইন্টারসিটিতে যোগ দেওয়ার আগে বার্সার যুব দলেই খেলে গেছেন এই পুইগ। নিজেদের একাডেমির এই তরুণকে সামলাতেই রীতিমতো হিমশিম খেয়েছে কাতালা পরশাক্তিরা।
এ ম্যাচে প্রথমার্ধের ৪ মিনিটে গোল করে বার্সাকে লিড এনে দেন রোনাল্ড আরাউহো। বিরতির পর সোলদেভিয়ার গোলে ম্যাচে সমতা ফেরায় ইন্টারসিটি। ৬৬ মিনিটে আবার বার্সাকে লিড এনে দেন উসমান দেম্বেলে। তবে ৮ মিনিট পর আবারও লিড হারায় জাভি হার্নান্দেজের দল। এর ৩ মিনিট পর বার্সাকে আবার এগিয়ে দেন রাফিনিয়া। তবে ম্যাচের ৮৬ মিনিটের সময় আবারও ইন্টারসিটির ত্রাণকর্তা সোলদেভিয়া। হ্যাটট্রিক করে দলকে সমতায় ফেরানোর সঙ্গে জানান দিলেন নিজের উপস্থিতির। এরপর ম্যাচের ১০৩ মিনিটে ফাতির সেই মান বাঁচানো গোল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ