Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিত্রশিল্পীর অভিনব প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

মূল্যস্ফীতিতে ক্লান্ত হয়ে স্বনামধন্য শিল্পী তার সৃজনশীলতার মাধ্যমে আসল নোটে প্রতিবাদ করেছেন। আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদন অনুসারে, সা¤প্রতিক বছরগুলোতে আর্জেন্টিনায় মুদ্রা এত মূল্য হারিয়েছে যে, বিখ্যাত স্থানীয় শিল্পী সার্জিও গুইলারমো ডিয়াজ মনে করেন, উচ্চ-মূল্যের নোটগুলোতে আঁকাও সস্তা হয়ে গেছে। সার্জিও গুইলারমো ডিয়াজ মুদ্রাস্ফীতির প্রতিবাদে সবচেয়ে মূল্যবান নোট ব্যবহার করেছেন।
রিপোর্ট অনুযায়ী, এক ডলার এখন ১৭৮ পেসোর (আর্জেন্টিনার মুদ্রা) সমান এবং কালো রঙে বিক্রি হচ্ছে। দেশটির স্থানীয় মুদ্রার অবমূল্যায়ন অব্যাহত রয়েছে, যা দেশের জনসংখ্যার ৪০ শতাংশকে দারিদ্র্যের দিকে ঠেলে দিচ্ছে।
এ প্রসঙ্গে সার্জিও গুইলারমো ডিয়াজ বলেছেন যে, আজকাল এখানে আর্জেন্টিনার সর্বোচ্চ মূল্যের বিলের ওপর আঁকা আমার পক্ষে বোধগম্য, কারণ এটিতে পেইন্টিং করে আমি বিলের আসল মূল্যের চেয়ে অনেক বেশি দামে এটি বিক্রি করতে পারি।
তিনি বলেন, ‘আমি ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি এবং মার্কিন এক ডলার বিলসহ নোট লোতে টাকার ক্রমাগত অবমূল্যায়ন সম্পর্কিত থিমগুলো এঁকেছি’।
সার্জিও গুইলারমো ডিয়াজ ব্যাংক নোটে ফুটবল তারকা লিওনেল মেসির বিশ্বকাপ জেতা থেকে শুরু করে গত বছর পেসোর দ্রæত অবমূল্যায়ন পর্যন্ত বিভিন্ন ব্যঙ্গাত্মক ছবি এঁকেছেন। তিনি বলেন, এসব চিত্রকর্মে দেখানো হয়েছে কীভাবে মূল্যস্ফীতি বাড়ছে এবং আমাদের জীবন ও ক্রয়ক্ষমতাকে সম্পূর্ণভাবে প্রভাবিত করছে, যার কারণে আমরা মারাত্মক সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ