Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার ইরানের রাষ্ট্রনায়ক খোমেনির ব্যঙ্গচিত্র প্রকাশ ফরাসি পত্রিকা শার্লি এবদোয়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৮:২৮ পিএম

ফের বিতর্ক সৃষ্টি করল ফরাসি পত্রিকা শার্লি এবদো। এবার ইরানের সর্বোচ্চ সর্বোচ্চ নেতা তথা ধর্মগুরু আয়াতুল্লা আলি খামেইনির ব্যঙ্গচিত্র ছেপেছে তারা। এ ঘটনায় ফল ভাল হবে না বলে রীতিমতো হুমকি দেয়া হয়েছে পত্রিকাটিকে।

গত তিন মাস ধরে হিজাববিরোধী আন্দোলন উত্তাল ইরান। সেই আন্দোলনকে সমর্থন করে ডিসেম্বরে ব্যঙ্গচিত্র আঁকার একটি প্রতিযোগিতার আয়োজন করেছিল ফরাসি পত্রিকাটি। সেই সূত্রে ধরেই খামেনি-সহ ইরানের একাধিক রাজনৈতিক নেতার ব্যঙ্গচিত্র ছাপা হয়েছে। এরপরই ইরানের সমালোচনার মুখে পড়েছে ফরাসি পত্রিকাটি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আবদুল্লাহিয়ানের টুইটারে হুঁশিয়ারি দিয়ে লেখেন, “ইরানের রাষ্ট্র ও নেতাদের নিয়ে ফরাসি পত্রিকায় প্রকাশিত ব্যঙ্গচিত্র অপমানজনক ও অবমাননাকর। বিষয়টি সহজে ছেড়ে দেয়া হবে না। এর বিরুদ্ধে চূড়ান্ত পদক্ষেপ নেয়া হবে।” তিনি আরও জানিয়েছেন, ফরাসি সরকারকে তাদের এক্তিয়ারের মধ্যে থাকতে হবে। নিসন্দেহে ভুল পথে বেছে নিয়েছে ফ্রান্স।

এরপরই ইরানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূ নিকোলাস রচোকে ডেকে পাঠায় সে দেশের সরকার। পাশাপাশি এই বিষয় নিয়ে ফরাসি সরকারের বিবৃতি ও ব্যাখ্যা চেয়েছে ইরান। তারা কী ব্যবস্থা নিচ্ছে, তার দিকেও কড়া নজর রাখছে ইরান সরকার। সূত্র: রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ