Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্র্যাডম্যানকে ছাড়িয়ে গেলেন স্মিথ, ডাবল সেঞ্চুরির অপেক্ষায় খাজা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৪:২৮ পিএম | আপডেট : ৪:২৮ পিএম, ৫ জানুয়ারি, ২০২৩

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিডনি টেস্টের দ্বিতীয় দিন শেষে ডাবল সেঞ্চুরির পথে ওসমান খাজা। আর এই তৃতীয় টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছেন স্টিভেন স্মিথ। কেশব মহারাজের বলে আউট হয়ে ফেরার আগে খেলেছেন ১০৪ রানের ইনিংস। এটি টেস্টে তার ৩০তম শতক। সেই সঙ্গে সেঞ্চুরি সংখ্যায় তিনি ছাড়িয়ে গেলেন ব্র্যাডম্যানকে।

দিনের খেলা শেষে ডাবল সেঞ্চুরির পথে ওসমান খাজা। তিনি অপরাজিত আছেন ১৯৫ রানে। দিনের খেলা শেষে অস্ট্রেলিয়ার সিংগ্রহ ১৩১ ওভারে ৪ উইকেটে ৪৭৫ রান।

সিডনি টেস্টের দ্বিতীয় দিনে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) দ্বিতীয় সেশনে সেঞ্চুরির দেখা পান সাবেক অধিনায়ক স্টিভ স্মিথ। ১৯২ বলে ১১ চার ও ২ ছয়ের মারে ক্যারিয়ারের ৩০তম সেঞ্চুরির দেখা পান ৩৩ বছর বয়সী ব্যাটার। চলতি বছর এটি তার প্রথম সেঞ্চুরি। নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডাবল সেঞ্চুরির দেখা পাওয়ার পর ফের সেঞ্চুরির দেখা পেলেন।

প্রোটিয়াদের বিপক্ষে এই সেঞ্চুরিতে স্মিথ ছাড়িয়ে গেলেন ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটার স্যার ডন ব্র্যাডম্যানকে। ৯২ টেস্টের ১৬২ ইনিংস খেলে ৩০ সেঞ্চুরির মাইলফলক ছুঁয়েছেন তিনি। ২০১৩ সালের আগস্টে অ্যাসেজের ওভাল টেস্টে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির দেখা পেয়েছিলেন স্মিথ। এরপরের ৯ বছরেই টেস্টে হাঁকিয়েছেন আরও ২৯টি সেঞ্চুরি। তার চেয়ে কম ইনিংসে টেস্টে ৩০টি সেঞ্চুরি হাঁকাতে পারেননি আর কোনো ব্যাটার।

অস্ট্রেলিয়ানদের মধ্যে তার চেয়ে বেশি সেঞ্চুরি আছে শুধু দুজন ব্যাটারের। স্টিভ ওয়াহ ১৬৮ টেস্টের ২৬০ ইনিংসে হাঁকিয়েছেন ৩২টি সেঞ্চুরি। সবার ওপরে ১৬৮ টেস্টে ২৮০ ইনিংসে ৪১ সেঞ্চুরি হাঁকানো রিকি পন্টিং। এই সেঞ্চুরিতে তিনি রান সংগ্রাহক হিসেবে ছাড়িয়ে গেলেন স্বদেশী ম্যাথু হেইডেন ও মাইকেল ক্লার্ককে। অস্ট্রেলিয়ার পক্ষে তার চেয়ে বেশি রান করেছেন মাত্র তিনজন ব্যাটার। ১৩৩৭৮ রান নিয়ে সবার ওপরে রিকি পন্টিং। ১১১৭৪ রান নিয়ে দ্বিতীয় স্থানে অ্যালান বোর্ডার। এরপরই আছেন ১০৯২৭ রান করা স্টিভ ওয়াহ। টেস্টে স্মিথের রান সংখ্যা ৮৬৪৭।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে স্মিথের চেয়ে সেঞ্চুরি বেশি আছে আরও ১১ জনের। ২০০ টেস্টের ৩২৯ ইনিংসে ৫১টি সেঞ্চুরি হাঁকিয়ে শীর্ষে শচিন টেন্ডুলকার। সিডনি টেস্টে স্মিথ ছাড়াও সেঞ্চুরি পেয়েছেন উসমান খাজা। ১৭৪ রান করে ডাবল সেঞ্চুরির দিকে ছুটছেন তিনি। স্মিথ ও খাজার ২০৯ রানের পার্টনারশিপ ও টেস্টের শীর্ষ ব্যাটার মার্নাস লাবুশেনের ৭৯ রানে ভর করে অস্ট্রেলিয়া চড়ছে রানের পাহাড়ে। মাত্র ৩৩ ইনিংসে একসঙ্গে ব্যাট করেই এটি তাদের দশম সেঞ্চুরি পার্টনারশিপ। সিরিজের প্রথম দুই টেস্টে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ২-০ ব্যবধানে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ