Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আল-আকসা নিয়ে জাতিসংঘে বৈঠক আহ্বান চীন ও আমিরাতের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ১০:১৪ এএম

ইহুদিবাদী ইসরাইলের উগ্র ও কট্টরপন্থি জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গেভিরের পবিত্র নগরী জেরুজালেম সফর ও আল-আকসা মসজিদ পরিদর্শনের ঘটনায় পুরো মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে। এর ফলে নতুন করে সংঘাতের আশঙ্কাও দেখা দিয়েছে।

এমন পরিস্থিতি বেন গেভিরের সফর নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠকের আহ্বান জানানো হয়েছে। বৈঠকের আহ্বান জানিয়েছে আরব দেশ সংযুক্ত আরব আমিরাত ও নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য চীন। রয়টার্স জানিয়েছে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) ওই বৈঠকে বসবে বলে প্রত্যাশা করা হচ্ছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) আল-আকসা মসজিদ সফর করেন ইসরাইলি মন্ত্রী ইতামার বেন গেভির। এ সময় সেখানে ১৫ মিনিট অবস্থান করেন এই ইহুদি নেতা। এরপর এক টুইট বার্তায় তিনি বলেন, হামাসের হুমকিতে মাথা নত করবে না ইসরাইল। একই সঙ্গে আল-আকসা ইহুদিদের কাছে ‘টেম্পল মাউন্ট’ নামে পরিচিত হওয়ায় এ স্থান সবার জন্যই উন্মুক্ত বলে দাবি করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ