Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঘন কুয়াশায় ব্যাহত হচ্ছে উড়োজাহাজ চলাচল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ৯:৪৩ এএম

ঘন কুয়াশার কারণে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উড়োজাহাজ চলাচল ব্যাহত হচ্ছে। মাঝেমধ্যে বন্ধ থাকছে আকাশপথ। কুয়াশার কারণে নিয়মিত ফ্লাইট অবতরণ করতে না পেরে অন্য বিমানবন্দরে অবতরণ করানো হচ্ছে। কুয়াশা কমে যাওয়ার পর উড্ডয়ন-অবতরণের ক্ষেত্রে রানওয়েতে জটের সৃষ্টি হচ্ছে। এতে ফ্লাইট বিলম্বিত হয়ে ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা।
বিমানবন্দরের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, কয়েকদিন ধরে কুয়াশার কারণে উড়োজাহাজ চলাচলে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। মধ্যরাত থেকে শুরু করে পরের দিন প্রায় দুপুর পর্যন্ত উড়োজাহাজ চলাচলে বিঘ্ন ঘটছে। গতকাল বুধবারও একটি আন্তর্জাতিক ফ্লাইট শাহজালাল বিমানবন্দরে অবতরণ করতে পারেনি। সেটি হায়দরাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ঘুরিয়ে দেওয়া হচ্ছে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম গতকাল কালবেলাকে বলেন, ঘন কুয়াশার কারণে রানওয়ের ভিজিবিলিটি (দৃশ্যমানতা) কম থাকায় উড়োজাহাজ চলাচল ব্যাহত হচ্ছে। কুয়াশা কমে গেলে তা স্বাভাবিক হয়ে উঠছে। তবে কোনো ফ্লাইট বাতিল হয়নি।
তিনি জানান, রানওয়ের ভিজিবিলিটি কম হওয়ায় বুধবার রিয়াদ থেকে সৌদিয়া এয়ার লাইন্সের একটি ফ্লাইট হায়দরাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ঘুরিয়ে দেওয়া হয়েছে। এ দিন আরও ৭টি ফ্লাইটে বিলম্ব হয়েছে।
বিমানবন্দরের কর্মকর্তারা জানিয়েছেন, গতকাল জাজিরা এয়ারওয়েজ, ফ্লাই দুবাই, ইউএস-বাংলা এয়ারলাইন্স, এয়ার এরাবিয়া, ওমান এয়ার, কাতার এয়ারওয়েজ এবং ইন্ডিগো এয়ারলাইন্সের ফ্লাইট ঘন কুয়াশার কারণে কয়েক ঘণ্টা বিলম্বিত হয়েছে। এ ছাড়া ঢাকার বিমানবন্দর থেকে বিভিন্ন অভ্যন্তরীণ গন্তব্যের ফ্লাইটও কয়েক ঘণ্টা বিলম্বিত হয়েছে।
হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সূত্র জানায়, এর আগে গত মঙ্গলবার ঘন কুয়াশার কারণে আকাশ ঝাপসা থাকায় সকাল ৯টা পর্যন্ত নিরাপত্তার কারণে বিমানবন্দরে ফ্লাইট উড্ডয়ন ও অবতরণ বন্ধ রাখা হয়। এ দিন চারটি ফ্লাইট ঢাকায় অবতরণে ব্যর্থ হয়ে অন্য বিমানবন্দরে অবতরণ করে। তবে ওইদিন সকাল ৯টার পর পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ফ্লাইটগুলো অবতরণ ও উড্ডয়নও স্বাভাবিক হয়।
মঙ্গলবার ঘন কুয়াশার কারণে ইউএস-বাংলা এয়ারলাইন্সের দোহা থেকে আসা ফ্লাইট সিলেটে এবং সিঙ্গাপুর ও শারজাহ থেকে আসা ফ্লাইট চট্টগ্রামে অবতরণ করে। এ ছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দাম্মাম থেকে আসা ফ্লাইটটি পাঠানো হয় সিলেটে হযরত শাহপরাণ আন্তর্জাতিক বিমানবন্দরে। একই কারণে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুয়ালালামপুর থেকে ঢাকাগামী ফ্লাইট ৬ ঘণ্টা বিলম্বে অবতরণ করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ