Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নতুন শিক্ষাবর্ষে কেন্দ্রের তৈরি সিলেবাস যোগী রাজ্যের মাদরাসায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

গত এক বছরে যোগীরাজ্যের মাদরাসাগুলো বারবার খবরে এসেছে। বারবার মাদরাসা কর্তৃপক্ষের অপছন্দের সিদ্ধান্ত নিয়েছে যোগী আদিত্যনাথ প্রশাসন। মাদরাসার সিলেবাসে যে বদল আসবে, তখনই সেই ইঙ্গিত দেওয়া হয়। বুধবার সেই ঘোষণাই করা হল মাদরাসা শিক্ষা পরিষদের তরফে। আগামী শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয় শিক্ষা সংসদ অর্থাৎ ন্যাশানাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিংয়ের তৈরি করা সিলেবাসেই পড়াশোনা করবে মাদরাসার শিক্ষার্থীরা।
মাদরাসা শিক্ষা পরিষদের চেয়ারপার্সন ইফতিকার আহমেদ জাভেদ বলেন, ‘ধর্মীয় শিক্ষার পাশাপাশি আধুনিক বিজ্ঞানভিত্তিক শিক্ষাকে গুরুত্ব দেওয়া হয়েছে নতুন সিলেবাসে’। জানান, এবারা মাদরাসার শিক্ষার্থীরা অঙ্ক, বিজ্ঞান এবং কম্পিউটার শিক্ষা পাবে।
উল্লেখ্য, গত বছর নভেম্বরে ওয়াকফ বোর্ড জানিয়েছিল, মাদরাসার সিলেবাসে বদল আসবে। নতুন সিলেবাস তৈরি করবে এনসিইআরটি। সেই সিলেবাসই রাজ্যে কার্যকর হবে। এছাড়াও ওয়াকফ বোর্ড সিদ্ধান্ত নিয়েছে, আগামী দিনে সব ধর্মের শিক্ষার্থীরা মাদরাসায় শিক্ষা নিতে পারবে। এছাড়াও ইসলামিক স্কুলের আধুনিকীকরণে শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট রঙের ইউনিফর্ম তৈরি হচ্ছে। ওয়াকফ বোর্ডের প্রধান শাদাব শামস বলেন, ‘লক্ষ্য হল মাদরাসা শিক্ষার্থীদের মূলস্রোতে আনা। পরবর্তীকালে সিবিএসই অথবা রাজ্যের বোর্ডের অনুমোদনের চেষ্টাও হবে’।
গত অক্টোবর মাসে এক সমীক্ষার পর রাজ্যের ৩০৭টি মাদরাসাকে বেআইনি ঘোষণা করে যোগী সরকার। ওই মাদরাসাগুলো একাধিক সরকারি বিধি লঙ্ঘন করায় তাদের বেআইনি ঘোষণা করা হয়েছে, জানিয়েছিল উত্তরপ্রদেশের বিজেপি সরকার। বেআইনি ঘোষিত মাদরাসাগুলোর মধ্যে রয়েছে ইসলামিক শিক্ষাকেন্দ্র দারুল উলুমও। মাদরাসগুলোর প্রশাসনিক সমীক্ষার পরেই সরকারি সিদ্ধান্ত নেওয়া হয়েছিল বলেও জানানো হয়।
প্রসঙ্গত, গত বছরে মাদরাসাসহ রাজ্যের ইসলামিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে একাধিক কড়া পদক্ষেপ নিতে দেখা গেছে যোগী প্রশাসনকে। এইসঙ্গে মাদরাসা শিক্ষার আধুনিকীকরণে জোর দিয়েছিল সরকার। সিলেবাসে ধর্মীয় শিক্ষার পাশাপাশি হিন্দি, ইংরেজি, অঙ্ক, বিজ্ঞান ও সমাজ বিজ্ঞান অন্তর্ভুক্ত করা হবে বলেও জানানো হয়েছিল। মাদরাসার শিক্ষার্থীদের অন্য স্কুলের শিক্ষার্থীদের সমকক্ষ করে তোলাই উদ্দেশ্য, এমনটাই জানিয়েছিল সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এদিন কার্যত সেই ঘোষণাই করা হল। সূত্র : সংবাদ প্রতিদিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ