Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নিজেদের সুপারকার তৈরি করেছে তালিবানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মহিলাদের ওপর তালেবানের আরোপিত নিষেধাজ্ঞার কারণে আফগানিস্তানে সাম্প্রতিক কুখ্যাতি সত্ত্বেও দেশটিতে মাদা ৯ নামে একটি স্বদেশী সুপারকার তৈরি করা হয়েছে। বাহনটি এবার বিভিন্ন কারণে জাতিকে মানচিত্রে তুলে ধরছে। স্পোর্টস কারটিকে সোশ্যাল মিডিয়ায় ‘দেশের বুগাতির সমতুল্য’ বলে আখ্যায়িত করা হয়েছে ।
একটি নতুন ভিডিও দেখায় যে, মাদা ৯ আফগানিস্তানে পরীক্ষা করা হচ্ছে। ভিডিওটি বরফে ঢাকা রাস্তায় গাড়ির উচ্চতর ট্র্যাকশন দেখায়, যা নির্দেশ করে যে, এটি অল-হুইল ড্রাইভে চালিত।

কোম্পানির সিইও মোহাম্মদ রেজা আহমাদি দাবি করেছেন যে, আফগানিস্তানের তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় এবং আফগানিস্তান ইনোভেশন সেন্টারের অর্থায়ন ও সহায়তায় আফগানিস্তানের নওভারি সেন্টার ফর টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশনে মাদা ৯ পাঁচ বছর ধরে উন্নয়নে রয়েছে। প্রোটোটাইপের টিউবুলার ফ্রেম গঠন এবং ফর্মুলা ১-অনুপ্রাণিত পুশ-পুল সাসপেনশন ওজন কমিয়ে রাখে।
মাদা ৯ এর জন্য উৎপাদন সময়সূচি অস্পষ্ট রয়ে গেছে, তবে প্রকল্পের পেছনের দলটি কাতারের আসন্ন প্রদর্শনীতে চূড়ান্ত পণ্যটি উন্মোচনের আশা করছে।

যুদ্ধ-বিধ্বস্ত আফগানিস্তানের অটো শিল্পের জন্য একটি সংজ্ঞায়িত মুহূর্ত হওয়ার সম্ভাবনাসহ মাদা ৯ একটি সাহসী প্রচেষ্টা।
ইন্টপ-এর ফেসবুক পেজে পোস্ট করা একটি ভিডিওতে মোহাম্মদ রেজা আহমাদি ঘোষণা করেছেন যে, তিনি গত পাঁচ বছর ধরে যে গাড়ির মডেলটিতে কাজ করছেন তা শেষ পর্যন্ত আগামী দুই সপ্তাহের মধ্যে শেষ হবে।
গাড়িটি তৈরিতে আহমাদি একটি টয়োটা করোলার ইঞ্জিন ব্যবহার করেন, যা রেসিংয়ে ব্যবহারের আগে আপগ্রেড করতে হবে। আহমাদি আশা করেন যে, তার উদ্ভাবন কাতারের দোহা ২০২৩ প্রদর্শনীতে দেখানো হবে।

আফগানিস্তানের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও উদ্ভাবন কেন্দ্রের পরিচালক মৌলভি গোলাম হায়দার শাহামত বলেছেন, ইন্টারনেটে ছবি ছড়িয়ে পড়ার পর যখন তিনি জানতে পারলেন যে, গাড়িটি আফগানিস্তানে তৈরি হয়েছে তখন বিশ্ব হতবাক হয়ে গেছে। আশা করা যায়, মাদা ৯ দেশের প্রথম স্বদেশী স্পোর্টস কার হয়ে উঠবে।
আফগানিস্তানে ভোক্তা সংস্কৃতি এখনও শৈশবকালের হলেও গাড়ির ক্ষেত্রে সেখানে একটি মডেল রয়েছে যা ভিড় থেকে আলাদা টয়োটা করোলা। এটি সস্তা, টেকসই এবং নির্ভরযোগ্য।

যে দেশে রাজধানীর ধনী এলাকাগুলোর পাকা রাস্তাগুলো গর্তে ভরা, সেখানে জাপানি তৈরি গাড়ি প্রায় সবার পছন্দের গাড়ি। খুব ধনী মানুষ এর ব্যতিক্রম।
কাবুলের ট্রাফিক পুলিশের প্রধান জেনারেল আসাদুল্লাহ খান বলেছেন, কাবুলের জনাকীর্ণ রাস্তায় চলাচলকারী সাত লাখ গাড়ির ৮০ শতাংশই টয়োটা করোলা। দেশে প্রতিদিন গড়ে পাঁচ থেকে ছয়শ নতুন বা ব্যবহৃত যানবাহন নিবন্ধিত হয়। তিনি বলেন, ‘করোলা মানুষের গাড়ি, এটি অনেক গ্যাস ব্যবহার করে না’। সূত্র : গ্রিকরিপোর্টার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ