Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শাকিলের প্রথম শতকে লড়াইয়ে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ইমাম উল হকের আরও একবার কপাল পুড়ল। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও ব্যর্থ হলেন এই বাঁহাতি ব্যাটার। ইমামের সতীর্থ আরেক বাঁহাতি ব্যাটার সউদ শাকিলের ভাগ্যটাও গতকালের আগ পর্যন্ত ছিল ঠিক তারই মত। ক্যারিয়ারের প্রথম চার টেস্টে সব মিলিয়ে তার ফিফটি ছিল ৫টি। এইতো গত মাসেও মুলতানে ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ক্যারিয়ার সর্বোচ্চ ৯৪ রান। তবে অধরা সেই শতক গতকাল ধরা দিল শাকিলের ব্যাটে। নিউজিল্যান্ডের বিপক্ষে করাচিতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনে সশাকিলের সৌজ্যন্যেই লড়াইয়ে সম অবস্থায় পাকিস্তান। গতকাল স্বগতিকরা দিনের খেলা শুরু করে ৩ উইকেটে ১৫৪ রান নিয়ে। দিনশেষে বাবর আজমের দলের সংগ্রহ ৯ উইকেটে ৪০৭ রান। এখনও তারা প্রতিপক্ষের চেয়ে পিছিয়ে ৪২ রানে। শাকিল অপারাজিত আছেন ১২৪ রান নিয়ে।
গতকাল ইমাম আগের দিনের ৭৪ রানের সঙ্গে মাত্র ৯ রান যোগ করে ফেরেন সাজঘরে। এই ওপেনারের বিদায়ের পর পাকিস্তানের ইনিংসের হাল ধরে শাকিল ও সরফরাজ আহমেদ। চাপ কাটিয়ে এই জুটি বড় ১৫০ রান গড়ে পাকিস্তানকে বড় সংগ্রহের স্বপ্ন দেখাচ্ছিল। তবে আম্পায়ারের বিতর্কিত এক সিদ্ধান্তে সরফরাজের বিদায়ে জুটি ভাঙ্গে। ড্যারিল মিচেলের লেগ সাইডে করা বল উইকেটরক্ষক টম ব্লান্ডেল স্টাম্প ভাঙ্গলে আম্পায়ার আউতের সিধান্ত দেন। তবে রিভিউতে দেখা যাচ্ছিল সরফরাজের পা ক্রিজের ভেতরে মাটি ছুঁয়ে ছিল। দীর্ঘদিন পর দলে ফিরে এই কিপার-ব্যাটার ফেরার আগে খেলন ৭৮ রানের আসাধারণ এক ইনিংস। এই সিরিজের প্রথম টেস্টে সরফরাজের দুটি ইনিংস ছিল যথাক্রমে ৮৬ ও ৫৩ রানের।
সরফরাজ আউট হওয়ার আগেই অবশ্য নিজের প্রথম টেস্ট ক্যারিয়ারের প্রথম শতক তুলে নেন শাকিল। ধৈর্যের প্রতিমূর্তি হয়ে দিনজুড়ে ব্যাটিং করে মাইলফলকে পৌঁছাতে তার লেগেছে ২৪১ বল। সেঞ্চুরি করেও অবশ্য হাল ছাড়েননি এই ব্যাটসম্যান। তাঁকে সঙ্গ দিয়ে ৪১ রান করে আউট হন আগা সালমান। শাকিল এক প্রান্ত আগলে রাখলেও আজাজ প্যাটেল ও ইশ সোধির ঘূর্ণিতে নাকাল হয়ে ফিরেছেন অন্যরা। কিউইদের প্রথম ইনিংসে করেছিল ৪৪৯ রান। আজ চতুর্থদিনের প্রথম শেষনটা যদি স্বাগতিক বোলাররা কাজে লাগাতে পারেন তবে জম উঠতে পারে করাচি টেস্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ