Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভাঙ্গন শূন্যের কোটায় নিয়ে আনতে কাজ করছে সরকার - কক্সবাজারে এনামুল হক শামিম

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ৪:৫৭ পিএম

সারা দেশে ভাঙ্গন শূন্যের কোঠায় নিয়ে আনতে সরকার কাজ করছে বলে জানিয়েছেন উপমন্ত্রী এনামুল হক শামিম। তিনি বলেন, আগামী বর্ষা মৌসুমের আগেই সমুদ্র ও উপকূলীয় এলাকা ভাঙ্গনমুক্ত রাখার পরিকল্পনা নিয়েই কাজ করছে সরকার। ইতিমধ্যে ৭ শত ৯ কোটি টাকার কাজ শেষ হয়েছে। আরো অনুমোদনের অপেক্ষায় আছেন ৮ হাজার ৮ শত ৫৯ কোটি টাকার প্রকল্প।

এছাড়া কক্সবাজার সমুদ্র
সৈকতকে স্থায়ীভাবে রক্ষা করার জন্য সরকার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে জানিয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেছেন, আগামী বর্ষার আগে কক্সবাজারের মানুষ এর সুফল ভোগ করবে।

এনামুল হক শামীম গত মঙ্গলবার সকালে কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড মিলনায়তনে সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সময় উপরোক্ত কথা বলেন।
পানি উন্নয়ন বোর্ডের ৪টি প্রকল্পের ৪০০ কোটি টাকার কাজ চলমান আছে জানিয়ে মন্ত্রী বলেন, এর বাইরেও আরো ১০টি প্রকল্প হাতে নেয়া হয়েছে। তিনি বলেন, দেশের কোথাও এতো টাকার কাজ হচ্ছে না। প্রধান মন্ত্রীর নির্দেশে শুধু কক্সবাজারেই হচ্ছে।

উপমন্ত্রী বলেন, কাজের গুণগত মানে কোন গাফেলতির অভিয়োগ পাওয়া গেলে ঠিকাদারী প্রতিষ্ঠান ও সংশ্লিষ্টদের বিরুদ্ধে কোন ছাড় দেওয়া হবে না।
তিনি বলেন, ১৪ বছর আগে সারাদেশে ভাঙ্গন যেখানে সাড়ে ৯ হাজার হেক্টর ছিল সেখানে আজ তা সাড়ে ৩ হাজার হেক্টরে নেমে এসেছে। তা শূন্যের কোটায় নিয়ে আনতে কাজ করছে সরকার।

পানি উন্নয়ন বোর্ডের দক্ষিণ
পূর্বাঞ্চলীয় প্রকৌশলী সুখেন্দু খাস্তগীরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরও উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় আওয়ামী লীগের ধর্ম
বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা, জেলা আওয়ামী লীগের সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান, সদর আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ড. তানজিম সাইফ আহামেদ, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ আবু সুফিয়ান, কক্সবাজার প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ মুজিবুল ইসলামসহ উচ্চপদস্থ কর্মকর্তারা
এর আগে মন্ত্রী সকালে সৈকতের লাবনী পয়েন্ট, কবিতা চত্বরে পানি উন্নয়ন বোর্ডের নির্মিত অস্থায়ী বাঁধ পরিদর্শন করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ