Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৯ বছরেও সিডর এলাকায় টেকসই ভেড়িবাঁধ হয়নি

প্রতিশ্রুতি আর আশ্বাসের মাঝে ৫ লাখ মানুষের জীবন-জীবিকা

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আবু হেনা মুক্তি, খুলনা থেকে : এবারও হচ্ছে না বৃহত্তর খুলনাঞ্চলের নদী ভাঙনরোধ ও প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত জনপদের টেকসই বাঁধ নির্মাণ। মহাপরিকল্পনা থাকছে কাগজে কলমে। বরাদ্দ প্রয়োজনের তুলনায় সামান্যই। তাই আবারও উপকূলীয়াঞ্চলের মানুষের জীবন থেকে হারিয়ে যাচ্ছে ২০১৫-১৬ অর্থবছর। এ অর্থবছরে বাকী ৬ মাসে সিকিভাগ প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন হবে। প্রতিশ্রুতি আর আশ্বাসের মধ্য দিয়ে এবারও নীরবে নিভৃতে কেটে গেছে প্রলয়ংকরী ঘূর্ণিঝড় সিডরের ৯টি বছর। কিন্তু সিডর বিধ্বস্ত মানুষের ভাগ্যের আশানুরূপ পরিবর্তন হয়নি। পাওয়া না পাওয়ার বেদনার শিকলে আটকে রয়েছে শরণখোলা, মোড়েলগঞ্জ, দাকোপ, কয়রাসহ উপকূলীয় অঞ্চলের পাঁচ লাখ মানুষের জীবন-জীবিকা। সিডরের ৯ বছর পরও বাস্তবায়ন হয়নি পনি উন্নয়ন বোর্ডের ৩৫/১ পোল্ডার ভেড়িবাঁধের এক মিটার উঁচু করাসহ টেকসই নির্মাণ কাজ। চলতি আমন মৌসুমে এবারও কয়েক হাজার বিঘা জমিতে ধান চাষ সম্ভব হয়নি। চিংড়ি চাষও হয়নি বেশ কিছু ঘেরে। সিডর উত্তর এনজিওসহ বিভিন্ন সরকারী বেসরকারী সংস্থার যে উদ্যোগ ছিল তার ছিটেফোঁটাও এখন কোথাও পরিলক্ষিত হয় না। হাজার হাজার অসহায় পরিবারগুলো এখনো তীর্থের কাকের মতো স্বাবলম্বী হওয়ার অপেক্ষায় রয়েছে। নিশ্চিন্ত জীবন-যাপনের অপেক্ষায় রয়েছে। কিন্তু কারো কোন সাড়া নেই। এভাবেই তারা পার করছে অনিশ্চিত দিন মাস বছর। তাদের অজানা আতঙ্ক আর বেদনার খবর যেন কেউ রাখে না।  
২০০৭ সালে ১৫ নভেম্বর ভয়াবহ জলোচ্ছ্বাস ও সুপার সাইক্লোন সিডরে ল-ভ- হয়ে যায় উপকূলীয় অঞ্চলের বিস্তীর্ণ জনপদ। এর মধ্যে বেশি ক্ষতিগ্রস্ত হয় শরণখোলা ও মোড়েলগঞ্জ উপজেলার ১৪ ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে পঠিত ৬২ দশমিক ৭২ কিলোমিটার দৈর্ঘ্যরে ৩৫/১ পোল্ডারের ভেড়িবাঁধের ২৭ কিলোমিটার এলাকা। সুপার সাইক্লোন সিডর এই ভেড়িবাঁধ এলাকার ৪ লাখ মানুষকে ল-ভ- করে দিয়ে যায়। সরকারি হিসাবে মারা যায় ৯০৮ জন। ভেড়িবাঁধের উপচে পড়া পানিতেই ল-ভ- হয়ে যায় দুই উপজেলার প্রতিটি জনপদ। বাঁধের প্রায় ৫ দশমিক ২৩৮ কিলোমিটার জলোচ্ছ্বাস তোড়ে বিলীন হয়ে যায়। সিডরের পর এই জনপদের ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পর সব মহল থেকে দাবি ওঠে ৩৫/১ পোল্ডারের ভেড়িবাঁধ আরো এক মিটার উঁচু করাসহ প্রশস্ত করে টেকসই ভাবে নির্মাণের। শীত মৌসুম এলেই সুপার সাইক্লোন সিডরে স্বজন-সম্বলহারা নিঃস্ব-রিক্ত এই জনপদে মানুষের জীবন-মরণ সমস্যা টেকসই উঁচু ভেড়িবাঁধ আজও নির্মাণ না হওয়ায় তাদের অজানা আতংক তাড়া করে ফেরে। সিডরের পরপরই সেনাবাহিনীর তত্ত্বাবধানে পানি উন্নয়ন বোর্ড ৭শ’ ৯৯ মেঃ টন গম বরাদ্দের বিনিময়ে আংশিক মেরামত করে। ২০০৮-০৯ অর্থ বছরে পানি উন্নয়ন বোর্ড এই ভেড়িবাঁধে ৩ দশমিক ৪২০ কিলোমিটার মেরামত করতে ব্যয় করে ২ কোটি ৮ লাখ ৯৪ হাজার ৭ শ’ ৫১ টাকা। ২০০৯-১০ অর্থ বছরে একই ভেড়িবাঁধের ৯ কিলোমিটার অংশ মেরামতে ব্যয় ৮৮ লাখ ৫৫ হাজার টাকা। একই অর্থ বছরে দশমিক ৭৫০ কিলোমিটার নতুন বাঁধ নির্মাণে ব্যয় হয় ২৫ লাখ টাকা। এরপর ২০১০-১১ অর্থ বছরে আবারো এই ভেড়িবাঁধের সাড়ে ৬ কিলোমিটার সংস্কারে ব্যয় করা হয় ৬৪ লাখ টাকা। এছাড়া ২০১০ সালে অক্টোবর মাসে ১২ কোটি টাকা ব্যয়ে এই ভেড়িবাঁধের বেশী ক্ষতিগ্রস্ত ৭ দশমিক ০৩ কিলোমিটার অংশ ১ মিটার উঁচু করে নতুন পুরাতন সøুইচ গেটসহ টেকসই বাঁধ নির্মাণে টেন্ডার আহ্বান করা হলেও আজও এই প্রকল্পটি দাতা সংস্থা বিশ্ব ব্যাংক থেকে ছাড়পত্র পায়নি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।  
বাগেরহাট, শরণখোলা ও মোড়েলগঞ্জ উপজেলায় ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে গঠিত ৩৫/১ পোল্ডারটি সিডরের পর থেকে এক মিটার উঁচু করাসহ টেকসইভাবে নির্মাণ কাজ বাস্তবায়ন সম্পর্কে বাগেরহাট পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জানান, বর্তমানে বেশ কিছু কাজ হয়েছে। তবে আরও বরাদ্দের প্রয়োজন। প্রকল্পটি আজও প্রতিশ্রুতির জালে আটকে থাকায় নভেম্বর-ডিসেম্বর মাস এলেই এই জনপদের মানুষের হৃদয়কে স্বজনহারার বেদনা নাড়া দিয়ে যায়।
আমাদের শরণখোলা সংবাদদাতা সান্তনুর রহমান খোকন জানান, এখনও জনসংখ্যার অনুপাতে নির্মিত হয়নি সাইক্লোন সেন্টার। সিডরের পর থেকে বিভিন্ন দাতা সংস্থার অর্থায়নে নির্মিত শেল্টারগুলোর কাজের মান নিম্ন হওয়ায় ইতোমধ্যে তার অধিকাংশ ভবন ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। একই অবস্থা বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টারগুলোরও। সিডর বিধ্বস্ত ১৫১ বর্গ কিলোমিটার আয়তনে এই উপজেলাটিতে এখনো লাখো মানুষের দুর্দশা কাটেনি। হাজার হাজার পরিবার আজও গৃহহীন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিডর
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ