Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১:০৯ পিএম

এবারের শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। নতুন বছরের শুরুতেই প্রচন্ড শীত অনুভূত হচ্ছে পর্যটন এলাকা ও চায়ের রাজ্য মৌলভীবাজার জেলায়।

বুধবার সকালে শ্রীমঙ্গল উপজেলায় ছিল ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা‌। আপাতত রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

রাত নামলেই মৌলভীবাজারে ফিরে আসছে শীতের আমেজ। সকালে এবং রাতে শীতের উপলব্ধি বেশি থাকলেও দিনে কিছুটা গরম অনুভূত হচ্ছে। তবে বিকেল এবং সন্ধ্যা আসার সঙ্গে সঙ্গে গরম উধাও হয়ে কুয়াশায় ঢাকা পড়ছে এই প্রত্যন্ত চা জনপদের চারদিক।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিস সূত্রে জানা যায়, আজ সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বাতাসের গতিবেগ ঘন্টায় ১০ কিলোমিটার। আগামী ৩দিনের পূর্ভাবাস অনুযায়ী তাপমাত্রা কমতে থাকবে। পূবাবাসে দেখা গেছে তাপমাত্র কমে ৮ ডিগ্রি সেলসিয়াসে নামবে।

আবহাওয়া পর্যবেক্ষণাগার শ্রীমঙ্গল-এর আবহাওয়া সহকারী মো. আনিসুর রহমান বলেন, তাপমাত্রা নিচে নামার কারণে শ্রীমঙ্গলে বাড়ছে শীতের তীব্রতা। নভেম্বর থেকে হঠাৎ করে শীতের তীব্রতা অনুভূত হতে শুরু করেছে। আমাদের রেকর্ড অনুযায়ী, আগামীতে এখানকার শীতের তীব্রতা আরও বাড়বে। ধীরে ধীরে তাপমাত্রা আরও কমতে থাকবে। তাপমাত্রা নিচে নামার কারণে শ্রীমঙ্গলে বাড়ছে শীতের তীব্রতা। নভেম্বর থেকে হঠাৎ করে শীতের তীব্রতা অনুভূত হতে শুরু করেছে।

তিনি আরও বলেন, সিলেট বিভাগের মাঝে সবচেয়ে বেশি শীত শ্রীমঙ্গলেই রেকর্ড করা হয়। প্রকৃতি ও পরিবেশগত কারণে শ্রীমঙ্গলে ঠান্ডা সিলেটের অন্যান্য জায়গার তুলনায় বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ