Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভালোবাসায় আল নাসেরের রোনালদোবরণ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ক্রিস্টিয়ানো রোনালদোর পারফরম্যান্স নেই আর আগের মত ভয়ংকর সুন্দর। তা সত্ত্বেও এখনও এই পর্তুগিজ মহাতারকা বিশ্ব ফুটবলে অনেক বড় নাম। পাঁচ বারের ব্যালন ডি-অর জয়ী এই ফুটবলার ইউরোপীয় ফুটবলের অধ্যায় শেষ করে এবার নাম লেখালেন সউদী ক্লাব আল নাসেরে। আটত্রিশে পা দিতে যাওয়া এই ফুটবলারের সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি করেছে রিয়াদ ভিত্তিক ক্লাবটি। গতকাল ভোররাতে রিয়াদের মাদ্রিদ থেকে নিজস্ব বিমানযোগে পরিবারসহ সউদীর রাজধানী রিয়াদে পৌঁছেছেন পর্তুগিজ অধিনায়ক। বিমানবন্দরেই ছোট বাচ্চারা ফুলেল অভ্যর্থনা জানায় রোনালদোকে। খুদে ভক্তদের কাছে পেয়ে তাঁকে বেশ উচ্ছ্বসিত দেখা গেছে। এরপর রোনালদো শারীরিক পরীক্ষা শেষে দুই পক্ষের মধ্যে চুক্তি অনুষ্ঠিত হয়। এরপর গতরাতেই ৩০ হাজার আসনের স্টেডিয়াম মারসুল পার্কে রোনালদোকে পরিচয় করিয়ে দেওয়া হয়।
আল নাসেরে নাম লেখানোর সম্ভাবনা জাগার পর থেকেই রোনালদোকে বরণ করে নিতে অধীর আগ্রহে অপেক্ষা করছেন সৌদি আরবের ফুটবলপ্রেমীরা। মধ্যপ্রাচ্যের দেশটির ফুটবলপ্রেমীদের তর সইছিল না বিশ্বফুটবলের অন্যতম সেরা ফুটবলারকে এক নজর দেখার। পর্তুগিজ মহাতারকাকে কখন আর কোথায় সমর্থকদের সামনে উন্মোচন করা হবে, এই প্রশ্ন ঘুরপাপ খাচ্ছিল তাদের আডদায়, চায়ের কাপে ও মুখে-মুখে। ফুটবলপ্রেমীদের এই অপেক্ষার অবসান হলো গতরাতে। মারসুল পার্কে রোনালদোকে পরিচয় করিয়ে দেওয়া হয়। সাউদী গণমাধ্যমের আগেই দাবি করেছিল ২০০৯ সালে রিয়াল মাদ্রিদ রোনালদোকে উন্মোচন করতে যে রকম জমকালো আয়োজন করেছিল, আল নাসেরও ঠিক সে রকমই আয়োজন করবে। বাস্তবেও তাই দেখা গেল। কনকনে শীত উপেক্ষা করে পর্তুগিজ মহাতারকাকে বরণ করতে জড় হয়েছিল হাজার-হাজার মানুষ।
গণমাধ্যমের খবর অনুযায়ী বছরে ২ হাজার ২০৭ কোটি টাকা পাবেন রোনালদো। যদিও অংকটা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেনি আল নাসর। তবে গুঞ্জন আছে রোনালদোই হতে যাচ্ছেন ইতিহাসের সবচেয়ে বেশি বেতনভোগী ফুটবলার। এই চুক্তির মধ্য দিয়ে সউদী ফুটবলে উন্মোচিত হতে যাচ্ছে নতুন এক দিগন্ত। তাইতো গোটা রিয়াদ শহর ছেয়ে গেছে রোনালদোর ছবিসংবলিত ব্যানার ও পোস্টারে। আল নাসরের হোম জার্সির রংয়ের সঙ্গে মিল রেখে হলুদ সড়কবাতি লাগানো হয়েছে সব স্থানে। এদিকে রোনালদো যোগ দেওয়ার পর থেকে গত কয়েকদিন আল নাসরের ইনস্টাগ্রাম ফলোয়ারের সংখ্যা প্রতি মুহূর্তে বাড়ছে ঝরের গতিতে।
এদিকে আল নাসরের ফরাসি ম্যানেজার রুদি গার্সিয়া জানিয়েছেন রোনালদোর আগমনে মধ্যপ্রাচ্যের দেশটির ফুটবলে উন্নতির ছোঁয়া লাগবে। রোনালদোকে পেয়ে উচ্ছ্বসিত এই ফ্রেঞ্চ কোচ জানান, ‘ক্রিস্তিয়ানো রোনালদোর মানের একজন খেলোয়াড়কে দলে টানতে পারাটা অসাধারণ ব্যাপার। তার আগমন সৌদি ফুটবলের উন্নতিতে অবদান রাখবে।’ এদিকে রোনালদোর পর এবার বিশ্ব ফুটবলের অন্যান্য তারকাদের নিজেদের লিগে আনতে চায় সাউদী। এই ব্যাপারে মধ্যপ্রাচ্যের দেশটির ক্রীড়ামন্ত্রী আব্দুল আজিজ বিন তুর্কি আল ফয়সাল বলেন, ‘তার আগমনে আমরা খুশি। প্রথম লক্ষ্য হলো কাজ করা, যাতে সে আমাদের দলের সাথে মানিয়ে নিতে পারে, আল নাসেরের হয়ে খেলা উপভোগ করতে পারে এবং ভক্তদের বিনোদন দিতে পারে। আন্তর্জাতিক তারকাদের সঙ্গে মানসম্মত চুক্তি করতে অন্যান্য ক্লাবগুলোকেও আমরা দ্রুত সাহায্য করব।’
পেশাদার ক্যারিয়ারে এখন পর্যন্ত রোনালদোর গোল সংখ্যা ৮১৯টি। সময়ের অন্যতম সেরা ফুটবলারই এখন আরব দেশটির আলোচনার মধ্যমণি। ভবিষ্যতে আরও তারকা খেলোয়াড়দের দেশটির ক্লাব ফুটবলে আনার ক্ষেত্রে এটি বড় একটি পদক্ষেপ। আর পর্তুগিজ অধিনায়কের সামনে চ্যালেঞ্জ এশিয়ার আবহাওয়া ও ফুটবল সংস্কৃতির সঙ্গে নিজেকে মানিয়ে নেওয়ার। রোনালদো তার সারা জীবনেই সফলভাবে উতরেছেন নানা পরীক্ষায়। সেই মাদেইরার ছোট্ট ছেলেটির ফুটবলার হয়ে উঠাটাইতো ছিল বিশাল এক কাহিনী, যা সবার জানা। সেখান থেকে লিসবন, ম্যানচেস্টার, মাদ্রিদ, তুরিন পুনঃরায় ম্যানচেস্টার হয়ে রিয়াদে এসে পৌঁছেছেন ফুটবলের বহু রেকর্ডের এই মালিক। দেখা যাক তার সউদী পর্ব কেমন কাটে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ