Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার নাভ্রাতিলোভার গলায় ক্যান্সার

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নতুন বছরের শুরুতেই ক্রীড়াজগতে দুঃসংবাদ দিলেন সাবেক মার্কিন টেনিস তারকা মার্টিনা নাভ্রাতিলোভা; একসঙ্গে গলা ও স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছেন এই কিংবদন্তি। বিবিসি জানিয়েছে, ৬৬ বছর বয়সী নাভ্রাতিলোভার দুই ক্যান্সারই প্রাথমিক পর্যায়ে ধরা পড়েছে। দ্রুত সুস্থ হয়ে ওঠার আশা করছেন তিনি। নাভ্রাতিলোভা বলেছেন, এই জোড়া আক্রমণ গুরুতর হলেও সেরে ওঠা সম্ভব। তিনি ভালো কিছুর প্রত্যাশা করছেন। কিছু সময়ের জন্য এ রোগ তাকে ভোগাবে, তবে এর বিরুদ্ধে লাড়াই চালিয়ে যাবেন। এ মাসেই নিউ ইয়র্কে চিকিৎসা শুরু করবেন।
মেয়েদের এককে ১৮ বার গ্র্যান্ড সøামজয়ী এই তারকা ২০১০ সালে স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন। ১৩ বছর পর ফের একই সমস্যার সঙ্গে এবার গলায়ও ক্যান্সার ধরা পড়ল। গত নভেম্বরে টেক্সাসে ডব্লিউটিএ (উইমেনস টেনিস অ্যাসোসিয়েশনের) ফাইনালের সময় ঘাড়ে লিম্ফ নোড অনুভব পারেন নাভ্রাতিলোভা। ফুলে ওঠা ওই জায়গা থেকে কোষ নিয়ে বোয়োপসি করিয়ে জানতে পারেন, স্টেজ ওয়ান থ্রোট ক্যান্সারে আক্রান্ত তিনি। ওই সময়ে তিনি স্তনেও অস্বাভাবিক লাম্পের অস্তিত্ব পান। পরীক্ষা-নিরীক্ষার পর নতুন করে স্তন ক্যান্সার ধরা পড়ে। এর সঙ্গে তার গলার ক্যান্সারের কোনো সম্পর্ক নেই। দুই ক্যান্সারই প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন নাভ্রাতিলোভার মুখপাত্র মেরি গ্রিনহাম।
নয় বার উইম্বলডনজয়ী নাভ্রাতিলোভা জানান, ২০১০ সালে প্রথম ক্যান্সার ধরা পড়লে তিনি ‘অসহায়’ বোধ করেছিলেন। কিন্তু তার মত একই সমস্যায় ভোগা অন্য নারীদের জন্য তিনি ওই খবর প্রকাশ্যে আনার সিদ্ধান্ত নিয়েছিলেন। দীর্ঘ ক্যারিয়ারে ১৮টি সিঙ্গেল, ৩১টি ডাবল এবং ১০টি মিক্সড গ্রান্ড সøাম জিতেছেন মার্কিন এই টেনিস তারকা। বর্তমানে কোচ হিসেবে টেনিসের সঙ্গে যুক্ত রয়েছেন এবং স্তন ক্যান্সারের মত রোগের বিরুদ্ধে লড়াইয়ে প্রতিরোধমূলক ব্যবস্থার গুরুত্ব তুলে ধরছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ