Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতে এবার কার্গো জাহাজে মিলল রুশ ইঞ্জিনিয়ারের লাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১:৫৫ পিএম

১০ দিনের মধ্যে ভারতে ফের এক রুশ নাগরিকের মৃত্যু। মঙ্গলবার বাংলাদেশে থেকে পারাদ্বীপ বন্দরে যাওয়া এক জাহাজ থেকে উদ্ধার হয় রুশ ইঞ্জিনিয়ারের দেহ। তবে কী কারণে তার মৃত্যু হয়েছে, তা এখনও স্পষ্ট নয়। তবে ওড়িশায় পরপর তিন রুশ নাগরিকের মৃত্যুর ঘটনায় রহস্যের গন্ধ পাচ্ছে ওয়াকিবহাল মহল।

মৃতের নাম মিলেয়াকোভ সের্গেই (৫১)। পেশায় ইঞ্জিনিয়ার। বাংলাদেশের চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া একটি পণ্যবাহি জাহাজ এম বি আলডনা ওড়িশার পারাদ্বীপ বন্দরে যায়। গন্তব্য ছিল মুম্বই। এদিন ভোর সাড়ে চারটে নাগাদ ওই জাহাজের চেম্বার থেকে ওই রুশ ইঞ্জিনিয়ারের দেহ উদ্ধার হয়। কীভাবে মৃত্যু হয়েছে তার, তা নিয়ে এখনও পুলিশের তরফে কিছু জানানো হয়নি। এ প্রসঙ্গে পারাদ্বীপ বন্দরের চেয়ারম্যান পি এল হার্নান্দ মৃত্যুর খবর নিশ্চিত করে জানান তদন্ত চলছে।

স্বাভাবিকভাবেই এই ঘটনাকে কেন্দ্র করে জল্পনা শুরু হয়েছে। আগের দুই মৃত রুশ নাগরিক রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসেবে পরিচিত ছিলেন। কিন্তু মিলেয়াকোভ সের্গেইয়ের বিস্তারিত পরিচয় এখনও জানা যায়নি।

প্রসঙ্গত, ওড়িশায় রায়গড়ায় কয়েক দিনের ব্যবধানে রহস্যমৃত্যু হয়ছে দুই রুশ নাগরিকের। ভারতে ঘুরতে এসে রায়গড়ার হোটেলে উঠেছিলেন তারা। এর মধ্যে পাভেল আন্থভের ছিলেন পুতিন বিরোধী রুশ রাজনীতিক। এরপরেই প্রশ্ন ওঠে, দুই রুশ নাগরিকের মৃত্যুর পিছনে পুতিনের হাত রয়েছে কিনা। এবার এই ঘটনায় তৎপর হল জাতীয় মানবাধিকার কমিশন। রায়গড়ের পুলিশ সুপারের কাছে রিপোর্ট চেয়ে পাঠিয়েছে কমিশন। এর মাঝেই ওড়িশায় নোঙর করা কার্গো জাহাজ থেকে উদ্ধার হল আরেক রুশ নাগরিকের দেহ। সূত্র: পিটিআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ