Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ যুদ্ধে ভারতের কাছে আত্মসমর্পণের প্রসঙ্গ টেনে পাকিস্তানকে খোঁচা তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১:৫০ পিএম

বাংলাদেশ যুদ্ধে কেমন বেহাল দশা হয়েছিল পাক সেনার, সেই কথা মনে করিয়ে পাকিস্তানকে খোঁচা দিল তালেবান। সেই সঙ্গে প্রতিবেশী দেশকে তালেবানের হুঁশিয়ারি, তাদের বিরুদ্ধে আক্রমণ শানালে আবারও লজ্জার মুখে পড়তে হবে পাক সেনাকে। সীমান্তে থাকা পাকিস্তানি তালেবানকে নিকেশ করতে সামরিক পদক্ষেপ নেয়া হতে পারে বলে ইঙ্গিত দিয়েছিলেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লা। তার জবাবেই এই মন্তব্য করেছেন তালেবান নেতা আহমেদ ইয়াসির।

১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আত্মসমর্পণ করতে বাধ্য হয় পাকিস্তান। ভারতের সেনাপ্রধান জগজিৎ সিং আরোরার সঙ্গে চুক্তি সই করে আত্মসমর্পণের কথা ঘোষণা করেন পাকিস্তানের সেনাপ্রধান আমির আবদুল্লা নিয়াজি। চুক্তি সইয়ের ঐতিহাসিক ছবিটি টুইট করেছেন তালেবান নেতা ইয়াসির। সেই সঙ্গেই হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানকে।

কিছুদিন আগেই পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লা বলেছিলেন, “সীমান্তে সক্রিয় হয়ে উঠছে পাকিস্তানের তালেবান। আফগানিস্তান আমাদের প্রতিবেশী দেশ, তাই এই বিষয়টি নিয়ে প্রথমে তাদের সঙ্গে আলোচনা করা হবে। কিন্তু তাতে কাজ না হলে পালটা ব্যবস্থা নেয়া যেতে পারে। আন্তর্জাতিক আইন বলে, কোনও শক্তি যদি আক্রমণের পরিকল্পনা করে, তাহলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ করার অধিকার আছে।” এই বক্তব্যের পরেই জল্পনা শুরু হয়, তাহলে কি পাকিস্তানের তালেবানের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করছে পাকিস্তান?

প্রতিবেশী দেশের এমন দাবিকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেয় আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়। তারপরেই গোটা বিষয়টি নিয়ে টুইট করেন আহমেদ ইয়াসির। তিনি লিখেছেন, ‘এটা আফগানিস্তান, বহু শক্তিশালী রাজবংশ এখানে রাজত্ব করে গিয়েছে। আমাদের বিরুদ্ধে সামরিক অভিযান করার কথা ভাবতে যাবেন না। কারণ আমাদের আক্রমণ করলে লজ্জার মুখে পড়তে হবে আপনাদের। ভারতের সঙ্গে যেভাবে লজ্জাজনক চুক্তি সই করতে হয়েছিল, সেই একই দশা হবে আবার।’ সূত্র: দ্য প্রিন্ট।

 



 

Show all comments
  • GOLAM RABBI ৩ জানুয়ারি, ২০২৩, ২:২২ পিএম says : 0
    পাকিস্তানের আমলা আর বাংলাদেশের আমলাদের মধ্যে পার্থক্য খুবই কম আসলে এরা কার খুশির জন্য নিজেদের বিলিয়ে দেয় ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ