Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্বকাপের বছরে ৫ টেস্ট, ১৩ টি-টোয়েন্টি

২০২৩ সালে বাংলাদেশের ক্রিকেট

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ক্যালেন্ডারের পাতা থেকে চলে গেল আরও একটি বছর, পথচলা শুরুও হয়ে গেছে নতুন বছরের। আন্তর্জাতিক সূচিতে বাংলাদেশ বেশ ব্যস্ত সময় পার করেছে ২০২২ সালে। ২০২৩ সালেও অপেক্ষা করছে ব্যস্ত সূচি। এ বছর বাংলাদেশ মোট ৩৬টি আন্তর্জাতিক ম্যাচ খেলবে। এর মধ্যে টেস্ট ৫টি, ওয়ানডে ১৮টি ও টি-টোয়েন্টি ১৩টি। সবচেয়ে বেশি ম্যাচ ওয়ানডে ফরম্যাটে, যদিও সংখ্যাটা ১৮ এর চেয়েও বাড়বে এশিয়া কাপ ও ওয়ানডে বিশ্বকাপের কারণে।
বিগত দুই বছরেও দুটি বিশ্বকাপ হয়েছে। কিন্তু সেই বিশ্বকাপ নিয়ে বাংলাদেশের ক্রিকেটে আগ্রহ-উদ্দীপনা ছিল নিয়ন্ত্রিত। কারণ, বিশ্বকাপ দুটো ছিল টি-টোয়েন্টি সংস্করণের। তবে এবারের আবহটা ভিন্ন। অক্টোবর-নভেম্বরে ভারতে হবে ওয়ানডে বিশ্বকাপ। তিন সংস্করণের মধ্যে ৫০ ওভারের ক্রিকেটটাই বাংলাদেশের কাছে ‘নিজেদের খেলা’ মনে হয়। সাকিব আল হাসানও তাই কিছুদিন ধরে আশাবাদ শুনিয়ে আসছেন, ২০২৩ সাল বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা বছর হবে বলে তার বিশ্বাস।
২০২৩ সালে বাংলাদেশ প্রথম খেলবে মার্চে, যে হোম সিরিজে টাইগারদের প্রতিপক্ষ ইংল্যান্ড। মার্চের প্রথম সপ্তাহে শুরু হবে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী ইংল্যান্ডের মধ্যকার তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সিরিজ। ইংল্যান্ড সিরিজ শেষেই শুরু হবে আয়ারল্যান্ড সিরিজ। বাংলাদেশে এসে তিন ফরম্যাটেই খেলবে আইরিশরা। ১ টেস্ট, ৩ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টির সিরিজ শেষ হবে এপ্রিলে। বাংলাদেশের পরের সিরিজও আয়ারল্যান্ডের বিপক্ষে, তবে এবার সফরকারী হিসেবে। আইরিশদের মাটিতে গিয়ে আইসিসি ওয়ানডে সুপার লিগের অন্তর্গত তিনটি ওয়ানডে খেলবে তামিম ইকবালের দল। এরপর মাঠে গড়াবে চারটি টি-টোয়েন্টি।
জুনের তৃতীয় সপ্তাহে বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান। সফরে বাংলাদেশের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলবেন রশিদ-নবীরা। এফটিপি নির্ধারিত সফরসূচিতে আছে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি। সিরিজ শেষ হতে হতে জুলাই। আগস্টে শুরু হবে ওয়ানডে ফরম্যাটের এশিয়া কাপ, যার আয়োজক পাকিস্তান। যদিও শেষপর্যন্ত পাকিস্তানে টুর্নামেন্ট আয়োজন করা হবে কি না তা নিয়ে ধোঁয়াশা রয়েছে। এশিয়া কাপ শেষ হবে সেপ্টেম্বরে। এরপর ঘরের মাঠে নিউজিল্যান্ডকে আতিথেয়তা দেবে বাংলাদেশ, তিনটি ওয়ানডের জন্য। সিরিজ শুরু হবে মাসের শেষদিকে।
অক্টোবরে ভারতে বসবে বহুল প্রতীক্ষিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসর। বাংলাদেশ এবার ফেভারিট হিসেবেই অংশ নেবে বিশ্বকাপে। কারণ ভারতের কন্ডিশন, উইকেট- সবই বাংলাদেশের পরিচিত। বিশ্বকাপ শেষে আবারও বাংলাদেশে আসবে নিউজিল্যান্ড, নভেম্বরের শেষদিকে শুরু হবে দুই টেস্টের সিরিজ। সবশেষ ডিসেম্বরে বাংলাদেশ দল যাবে নিউজিল্যান্ড সফরে। খেলবে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি।
২০২৩ সালে পুরুষ ক্রিকেটে যত খেলা
জানুয়ারি : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ৬ জানুয়ারি শুরু
ফেব্রুয়ারি : ১৬ ফেব্রুয়ারি ফাইনাল দিয়ে শেষ বিপিএল
মার্চ : ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে ৩টি ওয়ানডে ও
৩টি টি-টোয়েন্টি
মার্চ : এপ্রিল : ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে ১টি টেস্ট ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি
মে : আয়ারল্যান্ড সফরে তিনটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি
জুন : ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি
জুলাই : পাকিস্তানে ওয়ানডে এশিয়া কাপ
সেপ্টেম্বর : ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩টি ওয়ানডে
অক্টোবর-নভেম্বর : ভারতে ওয়ানডে বিশ্বকাপ
নভেম্বর : ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ২টি টেস্ট
ডিসেম্বর : নিউজিল্যান্ড সফরে ৩টি ওয়ানডে, ৩টি টি-টোয়েন্টি
২০২৩ সালে নারী ক্রিকেট দলের সূচি
জানুয়ারি : শ্রীলঙ্কা সফরে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি
ফেব্রুয়ারি : টি-টোয়েন্টি বিশ্বকাপ ১০-২৬ ফেব্রুয়ারি (দ. আফ্রিকা)
জুলাই : ভারত সফরে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি
অক্টোবর : ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি
ডিসেম্বর : দক্ষিণ আফ্রিকা সফরে ৩টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ