Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিশিষ্ট ক্রীড়া সংগঠক স্থপতি মোবাশ্বের আর নেই

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বীর মুক্তিযোদ্ধা, ব্রাদার্স ইউনিয়ন ক্লাব লিমিটেডের সাবেক সভাপতি ও বিশিষ্ট ক্রীড়া সংগঠক স্থপতি মোবাশ্বের হোসেন আর নেই। ১ জানুয়ারি দিবাগত রাত ২টার সময় চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন তিনি। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর। তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যাসহ অসংখ্য গুনগ্রাহী রেখে যান। বিশিষ্ট এই ক্রীড়া সংগঠকের মৃত্যুতে দেশের ক্রীড়াঙ্গনে নেমে এসেছে শোকের ছায়া। ক্রীড়াঙ্গনের অনেক সংস্থা ও ব্যক্তিত্ব তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে।
স্থপতি মোবাশ্বের হোসেন দেশের শীর্ষ ক্লাব ব্রাদার্স ইউনিয়নের সভাপতি ছাড়া ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালকও। এছাড়া ক্রীড়া সংগঠকদের বিশেষ সংগঠন সম্মিলিত ক্রীড়া পরিবারের প্রতিষ্ঠাতা আহ্বায়ক ছিলেন তিনি। গত এক দশকের বেশি সময় অবশ্য সক্রিয়ভাবে ক্রীড়াঙ্গনে সম্পৃক্ত ছিলেন না মরহুম মোবাশ্বের। তারপরও ক্রীড়াঙ্গনের ত্রুটি-বিচ্যুতিতে কথা বলতেন তিনি। বিসিবির গঠনতন্ত্রের পরিবর্তন, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাফল্য-ব্যর্থতা সহ নানা বিষয়ে সরব ছিলেন এই ক্রীড়া সংগঠক। গোপীবাগস্থ ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের আয়ের অন্যতম উৎস ছিল মাঠে গরুর হাট ইজারা। খেলার মাঠে গরুর হাট বসলে খেলোয়াড়দের অনুশীলনে ব্যঘাত ঘটত। ১৯৯৯ সালে ব্রাদার্স ইউনিয়ন ক্লাবের সভাপতি হয়ে তিনি গরুর হাট বন্ধ করেন। এ প্রসঙ্গে ব্রাদার্স ইউনিয়নের পরিচালক আমিন খান বলেন, ‘গরুর হাট ব্রাদার্সের আয়ের উৎস ছিল। মোবাশ্বের ভাই খোঁজ নিলেন হাট থেকে কত টাকা পায় ব্রাদার্স। এর চেয়ে বেশি টাকা তিনি নিজ থেকে দিলেন। তিনি যতদিন দায়িত্বে ছিলেন ক্লাবের মাঠে গরুর হাট হয়নি।’
ব্রাদার্স ইউনিয়ন ক্লাব প্রাঙ্গনে কাল স্থপতি মোবাশ্বের হোসেনের দু’টি জানাজা অনুষ্ঠিত হয়। সেই জানাজায় ক্রীড়াঙ্গনের বিভিন্ন ক্লাব ও ফেডারেশনের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। তার নিজের ক্লাব ব্রাদার্স ইউনিয়ন বিশেষভাবে শ্রদ্ধা জানিয়েছে তাদের সাবেক সভাপতিকে। এছাড়া বাফুফে, বিসিবি, সম্মিলিত ক্রীড়া পরিবার ও বাংলাদেশ স্পোর্টস জার্নালিস্টস কমিউনিটি (বিএসজেসি)সহ বিভিন্ন ক্রীড়া সংগঠন শোক জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ