Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করাচি টেস্টে শেষ বিকেলের নাটকীয়তা

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

এই বছরের প্রথম আন্তর্জাতিক সেঞ্চুরি আসল ডেভন কনওয়ের ব্যাট থেকে। মজার ব্যাপার কি জানেন? গত বছরেরও প্রথম শতকের মালিক এই কিউই ব্যাটার। করাচিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে এই বাঁহাতি ব্যাটার ৮৯ রানে থাকাকালীন হাসান আলীর বলে গ্যালিতে প্রায় ক্যাচ দেন, কিন্তু হাতে লাগালেও তালুতে জমাতে পারেননি সাউদ শাকিল। এরপর কনওয়ে খেলেন ১২২ রানের এক ঝকঝকে ইনিংস। তাতে প্রথমদিনে বোর্ডে ৩০৯ রান তুলে সফরকারীরা। তবে প্রথম দুই সেশনে সর্বসাকুল্যে এক উইকেট পাওয়া পাকিস্তান চা-বিরতির পর আরও পাঁচ উইকেট তুলে নিয়ে ম্যাচে ফিরে আসে দারুণভাবে। তাই বলায় যায় যে করাচিতে একটি জমজমাট টেস্ট অপেক্ষা করছে সারাবিশ্বের ক্রিকেট প্রেমীদের জন্য।
করাচিতে গতকাল টিম সাউদির টস জিতে ব্যাটিং নেওয়ার সিদ্ধান্ত সঠিক প্রমাণের দায়িত্ব কাঁধে তুলে নেন দুই ওপেনার। উদ্বোধনী জুটিতেই তারা গড়ে দেন বড় সংগ্রহের ভিত। দুই ব্যাটারই ছিলেন সেঞ্চুরির পথে। শেষ পর্যন্ত লাথাম না পারলেও কনওয়ে ঠিকই তুলে নিয়েছেন তার সেঞ্চুরি। প্রথম দুই সেশনে পাকিস্তানী বোলারদের কেবল হতাশা উপহার দেয় কিউইরা। দুটি শতরানের জুটির সুবাদে এই দাপট দেখায় নিউজিল্যান্ড। লাথামের ও কনওয়ের দৃঢ় ব্যাটিংয়ে প্রথম সেশন থেকেই চালকের আসনে রাখে সফরকারীদের। ওপেনিংয়ে ১৩৪ রান যোগ করেন কনওয়ে-লাথাম জুটি। এ জুটি ভাঙেন নাসিম শাহ। এরপর কেন উইলিয়ামসন এসে যোগ্য সঙ্গ দেন কনওয়েকে। তাদের কল্যাণে দ্বিতীয় উইকেটেও শতরানের জুটি পায় কিউইরা। ব্যক্তিগত ১২২ রানে সালমানের বলে উইকেটের পিছনে ক্যাচ দিয়ে ফেরার আগে ক্যারিয়ারের চতুর্থ শতক তুলে নেন কনওয়ে। কনওয়ের তিন অংকের ঘরে যাওয়ার পরই মূলত নাটকের শুরু।
সদ্য সাবেক হওয়া ব্ল্যাক-ক্যাপ্স অধিনায়ক উইলিয়ামসন ৩৬ রান করে জাগিয়েছিলেন অর্ধশতকের আশা। কিন্তু নাসিমের বলে উইকেটের পিছনে ক্যাচ দিলে বৃথা যায় তার সব চেষ্টা। এরপর ড্যারিল মিচেল ও হেনরি নিকোলসকেও ফেরান সালমান। আবরারের বলে এলবিডব্লিউর শিকার হয়ে ফেরেন মাইকেল ব্রেসওয়েল। ফলে শেষ সেশনে চারটি উইকেট তুলে নেয় দলটি। অবশ্য এরপর ফের ঘুরে দাঁড়িয়ে ইস শোধিকে নিয়ে বড় সংগ্রহের আশা জাগাচ্ছেন টম ব্লান্ডেল। স্বাগতিকদের মধ্যে বল হাতে সবচেয়ে সফল ছিলেন সালমান। ৫৫ রান দিয়ে তিন উইকেট ঝুলিতে পুরেন তিনি। ৪৪ রান দিয়ে দুই উইকেট নেন নাসিম।



 

Show all comments
  • Saiful Islam Akash ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪৪ এএম says : 0
    · খেলা সব সময় একই রকম থাকে না
    Total Reply(0) Reply
  • Md. Moniruzzaman ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪৪ এএম says : 0
    এইবার ঠিক আছে। জেনুইন টেস্ট প্লেয়ার
    Total Reply(0) Reply
  • Ḿȡ. Šẫḃḃiř Ħẫšẫň ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪৫ এএম says : 0
    রেকর্ডের পিছে বাবর ঘোরে না। বাবরের পিছে রেকর্ড ঘোরে
    Total Reply(0) Reply
  • Abdur Rohim ৩ জানুয়ারি, ২০২৩, ৮:৪৭ এএম says : 0
    মুসলিম জাহানের অহংকার অভিনন্দন বাবর আজম ভাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ