Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

হিজাব আন্দোলনে নতুন বছরেও রক্তাক্ত ইরান, গুলিতে নিহত নিরাপত্তারক্ষী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ৭:৪৬ পিএম

নতুন বছরের প্রথম দিনেও হিজাব আন্দোলনকে কেন্দ্র করে রক্ত ঝরল ইরানে। গুলিবিদ্ধ হয়ে প্রাণ গেল এক নিরাপত্তারক্ষীর। রোববার রাজধানী তেহেরান থেকে ৪৭০ কিলোমিটার দূরে সেমিরন ও ইসফাহান এলাকায় জমায়েত করেন হিজাব আন্দোলনকারীরা। সেই বিক্ষোভ সরাতে গেলে পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। পুলিশের সঙ্গে শুরু হয় হাতাহাতি ও ধস্তাধস্তি। শুধু তাই নয়, পুলিশকে লক্ষ্য করে ছোড়া হয় ইট ও পাথর। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানে গ্যাসের শেল ফাটায় পুলিশ। অভিযোগ ওই সময় আচমকাই আন্দোলনকারীদের দিক থেকে গুলি এসে লাগে ওই নিরাপত্তারক্ষীর গায়ে। ঘটনাস্থলেই লুটিয়ে পড়েন তিনি। পরে হাসাপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন। হিজাব বিক্ষোভ থামাতে গিয়ে এই নিয়ে মোট তিনজন নিরাপত্তারক্ষীর মৃত্যু হল বলে জানিয়েছে ইরান সরকার।

রোববারের এই ঘটনার পর ফের একবার হিজাব আন্দোলনকারীদের কড়া নিন্দা করেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। বিক্ষোভকারীদের বাইরে থেকে উস্কানি দেয়া হচ্ছে বলে উল্লেখ করেন তিনি। হিংসা ছড়ানো এই আন্দোলনকারীদের ক্ষমা করা হবে না বলেও স্পষ্ট করে দিয়েছে রাইসি সরকার। “ইরানকে দুর্বল করার চক্রান্ত শুরু হয়েছে। কারা আন্দোলনকারীদের হাতে আগ্নেয়াস্ত্র তুলে দিচ্ছেন? সেটা কিন্তু আমাদের কাছে স্পষ্ট হয়ে গিয়েছে। ষড়যন্ত্রকারীদের কাউকে ছাড় দেয়া হবে না।” রোববারের ঘটনার পর বিবৃতি দিয়ে জানিয়েছে ইরান সরকার।

অন্যদিকে এই আন্দোলনকে সমর্থন জানিয়ে সম্প্রতি কাজাখস্তানে হিজাব ছাড়াই ম্যাচে নামেন ইরানি দাবাড়ু সারা খাদেম। এর জেরে রাইসি সরকারের কোপে পড়ার সম্ভাবনা রয়েছে তার। সারা দেশে ফিরলে তাকে গ্রেফতারও করা হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা। এই অবস্থায় স্বামী ও সন্তানকে নিয়ে এই ইরানি দাবাড়ু স্পেনে আশ্রয় নিতে চলেছেন বলে দাবি করেছে পশ্চিমী সংবাদমাধ্যম। যদিও সারা বা স্পেন সরকারের তরফে সরকারি ভাবে এই নিয়ে কিছু জানানো হয়নি।

২০২২-র ১৬ সেপ্টেম্বর ২২ বছরের তরুণী মাসা আমিনির মৃত্যুর পর থেকেই ইরানের পরিস্থিতি অগ্নিগর্ভ হয়ে ওঠে। ‘হিজাব ঠিক মতো না পরায়’ পুলিশ অত্য়াচারের জেরে তার মৃত্যু হয় বলে অভিযোগ করেছে মাসার পরিবার। এর পর থেকেই বাধ্যতামূলক হিজাব আইন নিষিদ্ধ করতে ইরান জুড়ে শুরু হয়েছে গণ আন্দোলন। যাতে ইরানি গার্ডের গুলিতে সাড়ে ৪০০-র বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে ইরানের মানবাধিকার কমিশন। সেই আবহে এবার নিরাপত্তারক্ষীকে গুলি করে খুনের অভিযোগ উঠল আন্দোলনকারীদের বিরুদ্ধে। সূত্র: টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ