Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বর্ণবাদের শিকার হয়ে ক্ষুব্ধ ভিনিসিয়ুস

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বর্ণবাদ এখনও সারা পৃথিবীময় এক সমস্যা নাম। এর রোশানল থেকে বাদ যায় না তারকা ফুটবলাররাও। অথচ এই ফুটবলাররাই প্রতি সপ্তাহে বিনোদিত করে যাচ্ছে ফুটবলপ্রেমীদের। সবশেষ এই ন্যাকারজনক ঘটনার সাক্ষী হলো লা লিগা। গত শুক্রবার রাতে রিয়াল ভালাদোলিদের মাঠে খেলতে গিয়েছিল স্পেনের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। লস ব্ল্যাঙ্কোসদের ব্রাজিলিয়ান ভিনিসুয়ুসের সঙ্গে এই অপ্রীতিকর ঘটনা ঘটায় স্বাগতিক দলের সমর্থকরা। গ্যালারি থেকে তার উদ্দেশে গালাগাল, জিনিস ছুঁড়ে মারার ঘটনা ঘটে। আর এতে লিগ কর্তৃপক্ষকেই দায় দেখছেন ভিনি।
ম্যাচের মাঝে বদলি হয়ে বেঞ্চে যাওয়ার সময় গ্যালারি থেকে আসা বর্ণবাদী আক্রমণের শিকার হন ভিনিসিউস। ডাগআউটের ঠিক উল্টো দিক দিয়ে বের হন ভিনিসিয়ুস। তাই লম্বা পথ সাইড লাইন দিয়ে ঘুরে আসতে হয় বেঞ্চে পৌঁছানোর জন্য। ব্রাজিলিয়ান উইঙ্গার যখন রিয়ালের গোল বারের পেছন দিয়ে পার হচ্ছিলেন ঠিক সেই সময়টায় তাকে উদ্দেশ করে গ্যালারি থেকে গালাগাল করতে এবং জিনিস ছুঁড়ে মারতে। কয়েকটি ভিডিওতে দেখা গেছে, ভিনিসিয়ুসকে উদ্দেশ করে বর্ণবাদীরা ‘নিগ্রো নিগ্রো’ বলে চিৎকার করছে ও জিনিস ছুড়ে মারছে। এ সময় রেগে গিয়ে একটি ধাতব বোতলে লাথি মারেন ভিনি। পরে ইন্সটাগ্রামে এক পোস্টেক্ষুব্ধ প্রতিক্রিয়া দেন এই ভিনিসিয়ুস, ‘বর্ণবাদ এখনো স্টেডিয়ামে চলতে দেওয়া হচ্ছে, বিশ্বের সেরা ক্লাব খেলছে তবু এসব নিয়ে কিছুই করছে না লা লিগা। আমি আমার মাথা উঁচুতে রাখতে চাই। রিয়াল মাদ্রিদকে জেতাতে চাই। দিনশেষে তাদের কাছে এটা আমার ভুল হয়ে যায়।’
তবে ভিনিসিউসের পোস্টের পর লা লিগা সভাপতি হ্যাভিয়ের তেভেসও করেছেন টুইট। লা লিগা কর্তৃপক্ষ যে বর্ণবাদ নিয়ে কিছু করছে না এই কথায় আপত্তি তোলেন তিনি, ‘লা লিগা বর্ণবাদের বিপক্ষে অনেক বছর ধরে লড়াই করছে। “লা লিগা বর্ণবাদের বিপক্ষে কিছু করছে না” এই কথা বলা অন্যায্য ভিনিসিউস। আমরা সবাই এই বিষয়টি নিয়ে একই কক্ষপথে আছে।’ লিগ কর্তৃপক্ষ ও পরে বিষয়টি নিয়ে দিয়েছে বিবৃতি। তারা জানিয়েছে ভ্যালাদলিদের জরিয়াল স্টেডিয়ামে বর্ণবাদী আচরণ করা একজনকে চিহ্নিত করা গেছে, ‘এই ঘটনা নথিভুক্ত করা হয়েছে। সহিংসতা বিরোধী কমিশন ও বিদ্বেষমূলক অপরাধ প্রসিকিউটর অফিসে তা পাঠানো হয়েছে। স্টেডিয়ামের ভেতরে ও বাইরে বর্ণবাদী আচরণের বিপক্ষে লা লিগা কর্তৃপক্ষ লড়াই চালিয়ে যাবে।’
ভিনিসিয়ুস বর্ণবাদী বিদ্বেষের শিকার হওয়া এই ম্যাচে রিয়াল ভালাদোলিদের মাঠে কষ্টার্জিত জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ।ব্যালন ডি-অর জয়ী তারকা করিম বেনজেমার জোড়ে গোলে ম্যাচটি ২-০ গোলে জেতে স্প্যানিশ জায়ান্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ