Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এক বছরে ডাবল সেঞ্চুরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আমাদের সৌরমণ্ডলের বাইরেও রয়েছে অসংখ্য গ্রহ। যাদের জ্যোতির্বিজ্ঞানের পরিভাষায় বলা হয়ে থাকে ‘এক্সোপ্ল্যানেট’। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপের কল্যাণে গত এক বছরে আবিষ্কার হওয়া সেই এক্সোপ্ল্যানেটের সংখ্যাটা এক লাফে বেড়ে গিয়েছে অনেকটা। এমনটাই জানাচ্ছে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

নাসা সূত্রে জানা গেছে, গত এক বছরে সৌরমণ্ডলের বাইরে এক্সোপ্ল্যানেট পাওয়া গিয়েছে ২০০টি। ২০২২ সালের শেষে দেখা গিয়েছিল, তখনও পর্যন্ত আবিষ্কৃত এক্সোপ্ল্যানেটের সংখ্যা ৫ হাজারের কিছু বেশি। ২০২২ সালে এক্সোপ্ল্যানেট পাওয়া গিয়েছে ২০০টি। সব মিলিয়ে আবিষ্কৃত এক্সোপ্ল্যানেটের সংখ্যা এখন ৫ হাজার ২৩৫। গত জুলাই মাসে প্রথম ছবি পাঠিয়েছিল জেমস ওয়েব টেলিস্কোপ। পাশাপাশি, পাঠিয়েছে বহু এক্সোপ্ল্যানেটের ছবিও। নাসা একটি টুইট করে জানিয়েছে, ‘গত বছর পর্যন্ত আমরা জানতাম এক্সোপ্ল্যানেটের সংখ্যা ৫ হাজারের সামান্য বেশি। এবার গত বছর যখন শেষ হল তখন আমরা জানতে পারলাম, এক্সোপ্ল্যানেটের সংখ্যা ৫ হাজার ২৩৫টি। এর মধ্যে ৪ শতাংশ গ্রহ পৃথিবী এবং মঙ্গলের মতো। নতুন বছরে আরো কী জানতে পারব? আরো গ্রহ!’

২০২২ সালে জ্যোতির্বিজ্ঞানীদের সর্বশেষ আবিষ্কার এইচডি ১০৯৮৩৩ বি নামে একটি এক্সোপ্ল্যানেট। এর আকার অনেকটা নেপচুনের মতো। আবিষ্কার হওয়া এক্সোপ্ল্যানেটের মধ্যে প্রচুর পানির ভাঁড়ার থাকতে পারে এমন গ্রহও আবিষ্কার করেছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সূত্র : এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ