Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অভিজ্ঞতা নিতেই আসছেন যাত্রীরা

মেট্রোরেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মেট্রোরেলে যাত্রী চলাচল শুরুর চতুর্থ দিনে স্বপ্নের গণপরিবহনে চড়তে দূরদূরান্ত থেকে আসছেন উৎসাহী মানুষ। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পর গতকাল ইংরেজি নববর্ষের প্রথম দিনেও অনেকেই মেট্রোরেলে চড়তে স্টেশনে ভিড় করেছেন।

অধিকাংশ যাত্রীই জানিয়েছেন, তারা মূলত মেট্রোরেলে চড়ছেন অভিজ্ঞতা নেয়ার জন্য। অনেকেই পরিবার নিয়েও এসেছে আনন্দ ভ্রমণের জন্য। অন্যদিকে অফিসগামীরা এখনও মেট্রোরেলে যাতায়াত শুরু করেননি। সংশ্লিষ্টরাও বলছেন, মেট্রোরেল নিয়ে মানুষের মধ্যে উৎসাহ ও উদ্দীপনা শেষ হওয়ার পরেই অফিসগামী বা প্রয়োজনে যারা যাতায়াত করবেন তাদের জন্য চলাচল উপযোগী হবে। অবশ্য অনেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে অভিযোগ করেছেন, উৎসুক মানুষের ভিড়ের কারণে অনেকে প্রয়োজনের সময় গন্তব্য পৌঁছাতে পারেননি। আবার অনেকে টিকিটই সংগ্রহ করতে পারেনি। আবার কেউ কেউ বলছেন, মেট্রোরেলের চলার সময় ৮টা থেকে ১২টা অফিসগামীদের জন্য অনুকূল নয়। তা ছাড়া এখনও সব স্টেশন থেকে উঠতে পারছেন না যাত্রীরা।
একজন বেসরকারি চাকরিজীবী বলেন, আমি উত্তরা ১২ নম্বর সেক্টরে থাকি আর আমার অফিস ধানমন্ডিতে। আমার মেট্রোরেলে চলাচল করা দরকার। কিন্তু সকাল থেকে যে লাইন তৈরি হয়, এর পেছনে দাঁড়িয়ে টিকিট কেটে অফিস করা কঠিন। তিনি আরও বলেন, আমাদের অনকেই লাইনে দাঁড়িয়ে অফিসে লেট করেছে। আবার আসার সময় ট্রেন পাওয়া যায় না। মেট্রোরেল চলাচলের সময় বাড়ানোর দাবি করেন তিনি।

মেট্রোরেল পরিচালনাকারী ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক জানিয়েছেন, মানুষের উৎসাহ কমে গেলে ও অভ্যস্ত হয়ে উঠলে মেট্রোরেলের চলার সময় বাড়ানো হবে। আর রক্ষণাবেক্ষণের জন্য বর্তমানে মেট্রোরেল সপ্তাহে একদিন মঙ্গলবার বন্ধ রাখা হচ্ছে। পুরোদমে চালু হলে সেটাও রাখা হবে না। এখন উৎসাহী যাত্রীদের সংখ্যাই বেশি উল্লেখ করে এমএএন ছিদ্দিক বলেন, যারা এই লাইনে নিয়মিত যাতায়াত করবেন, তাদের সংখ্যাটা কম। আমাদের যে টিকিট বিক্রি হয়, তার ৯৫ ভাগ উৎসাহী জনগণ। আমরা আগে উৎসাহী জনগণকে সামাল দিয়ে নেই তারপর সব ঠিক করবো। তিনি জানিয়েছেন, আগামী ২৬ মার্চ থেকে মেট্রোরেল উত্তরা উত্তর ও আগারগাঁও স্টেশনের মাঝে বাকি সাত স্টেশনেও থামবে।

এদিকে, মেট্রোরেলের বৈদ্যুতিক তারের ওপর ফানুস পড়ে থাকায় দুই ঘণ্টা বন্ধ থাকে মেট্রোরেল চলাচল। পরে সেগুলো অপসারণ করে আবার মেট্রোরেলের চলাচল শুরু হয়। গতকাল রোববার সকাল ১০টার পর মেট্রোরেল চলাচল স্বাভাবিক হয়। এর আগে নিষেধাজ্ঞা অমান্য করে থার্টি ফার্স্ট নাইট উপলক্ষ্যে নববর্ষের প্রথম প্রহরেই রাজধানীর প্রায় সব এলাকায় আতশবাজি ও ফানুস ওড়াতে দেখা যায়। এ সময় কয়েকটি ফানুস মেট্রোরেলের বৈদ্যুতিক তারের ওপর এসে পড়ে।

এ কারণে দুর্ঘটনা এড়াতে রোববার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত মেট্রোরেল চলাচল দুই ঘণ্টার জন্য বন্ধ রাখা হয়। পরে সেসব ফানুস অপসারণের পর চলাচল স্বাভাবিক হয়। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) থেকে এসব তথ্য জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেট্রোরেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ