Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

আইএসের সঙ্গে সংঘর্ষে ১৪ তুর্কি সেনা নিহত

| প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : তুরস্কের সীমান্তবর্তী সিরিয়ার আল-বাব শহরে মধ্যপ্রাচ্যভিত্তিক সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর সঙ্গে সংঘর্ষে ১৪ জন তুর্কি সেনা সদস্য নিহত এবং আরো ৩৩ সেনা সদস্য আহত হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির সেনাবাহিনী। গত বুধবার আইএস-এর সঙ্গে সংঘর্ষে এই হতাহতের ঘটনা ঘটে বলে সংবাদ মাধ্যম জানিয়েছে। চলতি বছরের আগস্টে আল-বাব শহরে বিদ্রোহীদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার জন্য আইএস ও কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে অভিযান শুরু করে তুর্কি সেনাবাহিনী। আইএস-এর সঙ্গে সংঘর্ষে এটাই তুরস্কের সবচেয়ে বড় হতাহতের ঘটনা।
তুর্কি সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, বুধবার আইএস-এর সঙ্গে সংঘর্ষে ১৩৮ আইএস জঙ্গি নিহত হয়েছে। এসময় জঙ্গিরা একাধিক আত্মঘাতী বোমা হামলা চালায়। এতে তুর্কি সেনা সদস্যরা নিহত হন। তুর্কি সেনাবাহিনীর দাবি, তাদের হামলায় শহরটিতে আইএস-এর প্রতিরোধ ভেঙে পড়েছে। সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত আলেপ্পো হাতছাড়া হওয়ার পর আল-বাব শহরের দখল নিতে মরিয়া বিদ্রোহীরা। শহরটি সিরিয়া-তুরস্ক সীমান্তের ২০ কিলোমিটারের মধ্যেই অবস্থিত। কৌশলগত কারণে শহরটি আইএস, কুর্দি এবং তুর্কি বাহিনী উভয়ের জন্য গুরুত্বপূর্ণ। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির বিশ্লেষক সেবাস্তিয়ান উশার জানান, তুরস্ক আল-বাব শহরে আইএস-এর ওপর হামলা জোরদার করলেও এটা এখনো স্পষ্ট নয় যে, সিরিয়ায় তারা অভিযান কতটুকু বিস্তৃত করবে। আইএস-এর কথিত রাজধানী রাক্কায় তারা অভিযান চালাবে কিনা তা এখনো স্পষ্ট নয় বলে তিনি এক প্রতিবেদনে উল্লেখ করেন। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ