Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মিসরে নিহত ৪

ইনকিলাব ডেস্ক : মিসরের সুয়েজ খাল শহরে পুলিশের একটি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনা ঘটেছে। এতে তিন পুলিশ সদস্যসহ ৪ জন নিহত হয়েছেন, আহত আরও ১২ জন। বিষয়টি নিশ্চিত করেছে মিসরীয় কর্তৃপক্ষ। মার্কিন বার্তা সংস্থা এপি জানায়, হাসপাতালের নথিতে নিহতদের মধ্যে তিনজন পুলিশ কর্মকর্তা। অন্যজনের পরিচয় এখনও পাওয়া যায়নি। নিরাপত্তা সূত্রে জানা গেছে, শুক্রবার বিকেলে সুয়েজ খালের পশ্চিম দিকে হামলাটি ঘটে। ইসমাইলিয়া প্রদেশের মিডিয়া অফিস একে সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করেছেন। এ ঘটনায় নিরাপত্তা বাহিনীর গুলিতে এক হামলাকারী মারা গেছে। আল-জাজিরা।


কঙ্গোয় নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোর পূর্বাঞ্চলে একটি খনির কাছে ভূমিধসের ঘটনায় অন্তত ৮ জন নিহত ও আরও ৯ জন গুরুতর আহত হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। আহতদের অবস্থা গুরুতর, স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে তাদের চিকিৎসা চলছে, টেলিফোনে এমনটাই বলেছেন সাউথ কিভু প্রদেশের ফিজি এলাকার প্রশাসক আইমি কাওয়ায়া মুতিপুলা। ভারি বৃষ্টিতে মাটি নরম হয়ে থাকায় ডিআর কঙ্গোর পূর্বাঞ্চলের পাহাড়ি ঢালগুলোতে প্রায়ই ভূমিধস দেখা যায়। খনন, গাছ পড়লে কিংবা নির্মাণ কাজ হলে ভূমিধসের শঙ্কা আরও বাড়ে। ডিসেম্বরে ডিআর কঙ্গোর রাজধানী কিনশাসাতে তুমুল বৃষ্টির পর সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ১৭০ জনের মৃত্যু হয়েছিল। রয়টার্স।


মেক্সিকোয় নিহত ১৫
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে বাস উল্টে অন্তত ১৫ জন নিহত হয়েছেন। আহত আরও ৪৭ জন। দেশটির প্রশান্ত মহাসাগর উপকূলবর্তী রাজ্য নায়ারিতে এ দুর্ঘটনা ঘটে। যুক্তরাষ্ট্রভিত্তিক সম্প্রচারমাধ্যম জানায়, নিহতরা সবাই নায়ারিত রাজ্যের লিও শহরের বাসিন্দা। তারা বাস ভাড়া করে দলবেঁধে সমুদ্র উপকূলে ছুটি কাটাতে গিয়েছিলেন। কিন্তু ফেরার পথে বাস উল্টে এ দুর্ঘটনা ঘটে। নিহতদের মধ্যে চার শিশুও রয়েছে। এদিকে দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। উল্লেখ্য, মেক্সিকোয় ছুটির মৌসুমে বাস ভাড়া করে দলবল নিয়ে সমুদ্র তীরে সময় কাটানো খুবই সাধারণ বিষয়। এবিসি নিউজ।


মরক্কোর নিষেধাজ্ঞা
ইনকিলাব ডেস্ক : চীন থেকে আসা যাত্রীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে উত্তর আফ্রিকার দেশ মরক্কো। মঙ্গলবার থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। জানা যায়, সম্প্রতি চীনে করোনার ব্যাপক সংক্রমণ দেখা দিয়েছে, বেড়েছে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যাও। এমন পরিস্থিতিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়া ঠেকাতে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি। মরক্কোর পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চীন থেকে আসা যাত্রীদের জাতীয়তা বা নাগরিকত্ব যাই হোক না কেন, তারা সবাই এ নিষেধাজ্ঞার আওতায় পড়বেন। রয়টার্স।


শরণার্থী আটক
ইনকিলাব ডেস্ক : অবৈধ অনুপ্রবেশের অভিযোগে সিন্ধু প্রদেশে ১৭৮ আফগান নাগরিককে আটক করেছে পাকিস্তান। এর মধ্যে ১২৯ জনই নারী, বাকিরা শিশু। এসব আফগান শরণার্থী আটকে শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের শরণার্থী সংস্থা-ইউএনএইচসিআর। পাকিস্তানে অবস্থিত ইউএনএইচসিআরের মিশনের পক্ষ থেকে এক টুইটবার্তায় এ শঙ্কা প্রকাশ করা হয়। টুইটে বলা হয়, আফগান নারী ও শিশুদের কারাগারের ভেতরে অবস্থান অমানবিক। এদিকে সিন্ধু প্রদেশের মন্ত্রী শারজিল মেমন বলেছেন, আটক নারীদের জেলে রাখা হয়েছে, শিশুদের নয়। পাকিস্তান পিপলস পার্টির এই নেতা আরও জানিয়েছেন, শিশুদের গ্রেপ্তার করা হয়নি। এএনআই।


দিতে চায় তাইওয়ান
ইনকিলাব ডেস্ক : চীনে করোনাভাইরাস সংক্রমণ দিনকে দিন বেড়েই যাচ্ছে। দেশটির হাসপাতালগুলোতে রোগীর চরম আধিক্যের কথা উঠে আসছে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে। সিএনএন জানিয়েছে, চীনের করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রয়োজনীয় সহায়তার প্রস্তাব দিয়েছেন তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন। প্রসঙ্গত, তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন একটি দ্বীপ মনে করে চীন। তবে তাইওয়ান বরাবরই সেই দাবি প্রত্যাখ্যান করে আসছে। দ্বীপরাষ্ট্রটিতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির গত বছরের সফরকে কেন্দ্র করে তাইওয়ানের সঙ্গে চীনের তিক্ততা চরম পর্যায়ে পৌঁছেছে। এরই মধ্যে চীনকে সহায়তা দেওয়ার কথা জানাল তাইওয়ান। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ