Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রস্তাব পাসে বেকায়দায় নেতানিয়াহু

জাতিসংঘের প্রস্তাবে ভোট দেয়নি দিল্লি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ জানুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

ফিলিস্তিন দখল করে মানবাধিকার লংঘন করছে ইসরাইল। এমন পরিস্থিতিতে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশের বিরুদ্ধে কী আইনি পদক্ষেপ করা যায় সেই মর্মে আন্তর্জাতিক আদালতের পরামর্শ নেয়া যেতে পারে। আদালতের মত নেয়া হবে কিনা, সেই নিয়ে ভোটাভুটি হল জাতিসংঘে। কিন্তু এ প্রস্তাবে ভোটদানে বিরত থাকল ভারত। তবে মোট ৮৭টি ভোট পেয়ে জাতিসংঘের সাধারণ সভায় পাস হয়ে গিয়েছে প্রস্তাবটি। তার ফলে বেশ বেকায়দায় পড়েছেন সদ্য ইসরাইলের প্রধানমন্ত্রী পদে বসা নেতানিয়াহু। দীর্ঘদিন ধরেই চলছে ইসরাইল-ফিলিস্তিন দ্বন্দ্ব। একাধিকবার চরম আগ্রাসন দেখিয়েছে ইসরাইলের সেনা। নিরীহ ফিলিস্তিনিদের অকাতরে গুলি করে মেরেছে তারা। সেই জন্যই ইসরাইলের আগ্রাসনকে রুখতে আন্তর্জাতিক আদালতের থেকে আইনি পরামর্শ নেয়ার প্রস্তাব পেশ করা হয় জাতিসংঘে। সেখানে বলা হয়, ‘দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের ভূখণ্ড দখল করে রেখেছে ইসরাইল। সেখানকার মানুষের মানবাধিকার খর্ব হচ্ছে। তাছাড়াও জেরুজালেমে প্রশাসনিক রদবদল করে নিজেদের আধিপত্য কায়েম করতে চাইছে ইসরাইল।’ এই মত পেশ করার পরেই আইনি পরামর্শের প্রস্তাব রাখা হয় সাধারণ সভায়। সদস্য দেশগুলির কাছে প্রশ্ন রাখা হয়, ‘ইসরাইলের অতিসক্রিয়তার ফলে ফিলিস্তিনের প্রশাসনে কী প্রভাব পড়বে? এমন পরিস্থিতিতে কী আইনি পদক্ষেপ নেয়া উচিৎ জাতিসংঘ ও সদস্য দেশগুলির, সেই বিষয়ে পরামর্শ চাওয়া উচিত আন্তর্জাতিক আদালতের কাছে।’ প্রত্যাশিতভাবেই এই প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে আমেরিকা ও ইসরাইল। ভারত, ফ্রান্স, ব্রাজিল, জাপান, মিয়ানমার-সহ ৫৩টি দেশ এই প্রস্তাবে ভোট দেয়নি। ৮৭টি ভোট পেয়ে এই প্রস্তাব গৃহীত হয়েছে জাতিসংঘের সাধারণ সভায়। আল-জাজিরা।
সিদ্ধান্ত মানতে বাধ্য নই : নেতানিয়াহু
এদিকে ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত প্রস্তাবের নিন্দা জানিয়েছে ই-সরাইল। একইসঙ্গে দেশটির নতুন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এটিকে ‘ঘৃণ্য’ হিসেবে আখ্যায়িত করেছেন এবং বলেছেন, জাতিসংঘের ‘ঘৃণ্য’ এই সিদ্ধান্ত মানতে বাধ্য নয় ইসরাইল। অন্যদিকে শনিবার জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটাভুটির মাধ্যমে গৃহীত এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ফিলিস্তিন। মূলত ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইল গত পাঁচ দশক ধরে ফিলিস্তিনের বেশ কয়েকটি অঞ্চল অবৈধভাবে দখল করে রেখেছে। অবৈধ এই দখলদারিত্বের কারণে ইসরাইল ‘কী ধরনের বিচারের মুখে পড়বে’ সে বিষয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (আইজিসে) মতামত জানতে একটি প্রস্তাব উত্থাপন করা হয় জাতিসংঘের সাধারণ পরিষদে। জাতিসংঘে এই প্রস্তাব পাস হওয়াকে নিজেদের বিজয় হিসেবে উল্লেখ করছে ফিলিস্তিন। তারা বলেছে, এর মাধ্যমে ইসরাইলের অপরাধ উন্মোচিত হবে। রয়টার্স বলছে, গত শুক্রবারের এই ভোটটি ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর জন্য একটি চ্যালেঞ্জ হিসেবে সামনে এসেছে। ইহুদি এই রাজনীতিক এই সপ্তাহে ইসরাইলের সরকারের প্রধানের পদ গ্রহণ করেছেন। কট্টরপন্থি এই রাজনীতিক এমন কিছু দলকে নিয়ে জোট বেঁধে সরকার গঠন করেছেন যারা অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে ইহুদি বসতি সম্প্রসারণকে অগ্রাধিকার তালিকায় শীর্ষে রেখেছে এবং সরকারে এমন দলও রয়েছে যারা পশ্চিম তীরের ভূখণ্ডকে ইসরাইলের সঙ্গে যুক্ত করতে চায়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ